শুভ জন্মাষ্টমী আজ

39

স্টাফ রিপোর্টার : সনাতন ধর্মের মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের আজ শুভ জন্মতিথি। এই মহাপুণ্য তিথিতে কংসের কারাগারে বন্দি দেবকী ও বাসুদেবের বেদনাহত কোল আলো করে এসেছিলেন পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ। আজ হিন্দুদের অন্যতম প্রধান ধর্মীয় উত্সব। হিন্দু ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, দুষ্টদের দমন আর সজ্জনদের রক্ষার জন্যই আজ থেকে প্রায় সাড়ে পাঁচ হাজার বছর আগে দ্বাপর যুগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে অবতার ভগবান শ্রীকৃষ্ণ আবির্ভূত হয়েছিলেন।

হিন্দু পঞ্জিকা মতে, সৌর ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে যখন রোহিণী নক্ষত্রের প্রাধান্য হয়, তখন জন্মাষ্টমী পালিত হয়। উত্সবটি গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে প্রতিবছর মধ্য-আগস্ট থেকে মধ্য-সেপ্টেম্বরের মধ্যে কোনো এক সময়ে পড়ে।

জন্মাষ্টমী উপলক্ষে আজ শুক্রবার সকাল ১০টায় বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ নগর শাখার উদ্যোগে সাহেব বাজার জিরো পয়েন্টস্থ হুনুমান জিউর আখড়ার মন্দির প্রাঙ্গণ থেকে এক বিশাল বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হবে। শোভাযাত্রায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। এ বর্ণাঢ্য শোভাযাত্রায় সবাইকে উপস্থিত হওয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রীস্টান ঐক্য পরিষদ নগরের সাধারণ সম্পাদক শ্যামল কুমার ঘোষ।

SHARE