রাজশাহী অঞ্চলে যথাযোগ্য মর্যদায় জাতীয় শোক দিবস পালিত

15

স্টাফ রিপোর্টার : রাজশাহী অঞ্চলের জেলা ও উপজেলাগুলোতে ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪ তম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, দলীয় ও কালো পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ্য নিবেদন ও এক মিনিট নিরবতা পালন করা হয়। পরে শোক র‌্যালি, আলোচনা সভা, চিত্রাঙ্কন, রচনা প্রতিযোগিতা, স্বেচ্ছায় রক্তদান, দোয়া মাহফিল ও দুস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়। প্রতিনিধিদের পাঠানো খবর:
মোহনপুর:
দিবসটি উপলক্ষে উপজেলা নিবার্হী অফিসার সানওয়ার হোসেন সার্বিক তত্বাবধায়নে কেশরহাট পৌর এলাকাসহ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী, সরকারি কর্মকর্তারা র‌্যালি, আলোচনা সভা, দোয়া মাহফিলে অংশ নেয়। এতে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য আয়েন উদ্দিন।
বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ার‌্যমান অ্যাড. আবদুস সালাম, কেশরহাট পৌরসভার মেয়র শহিদুজ্জামান, থানার অফিসার ইনর্চাজ (ওসি) মোস্তাক আহম্মেদ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মেহবুব হাসান রাসেল, ভাইস চেয়ারম্যান সানজীদা রহমান রিক্তা, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার সিদ্দিকুর রহমান, কেশরহাট টিবিএম ইন্সটিটিউটের অধ্যক্ষ আশরাফ আলী, বেলনা টিবিএম ইন্সটিটিউটের অধ্যক্ষ মনোয়ারুল ইসলাম প্রমূখ।
তানোর:
দিবসটি উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সকালে উপজেলা শহীদ মিনার চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়ে পুষ্পমাল্য অর্পনের মধ্যে দিয়ে দিবসটির কর্মসূচির সূচনা হয়। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, রাজনৈতিক ব্যক্তিবর্গ ও বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতিতে উপজেলা চত্বর থেকে একটি শোক র‌্যালি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা হলরুমে উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদফতরের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এদিকে বৃহস্পতিবার বিকেলে দরগাঁডাঙ্গা বাজার চত্বরে একটি শোক র‌্যালি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন রাজশাহী আ’লীগের সভাপতি ও সাংসদ ওমর ফারুক চৌধুরী।
এসময় উপস্থিত ছিলেন, তানোর উপজেলা নির্বাহী অফিসার নাসরিন বানু, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল মামুন, তানোর উপজেলার চেয়ারম্যান লুৎফর হায়দার রশীদ ময়না, তানোর থানার অফিসার ইনর্চাজ (ওসি) খাইরুল ইসলাম, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক জুবায়ের ইসলাম, পৌর যুবলীগ সভাপতি রাজিব সরকার হিরো, সাধারণ সম্পাদক ওহাব সরদার, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ ও স্থানীয় নেতৃবৃন্দরা ।
দুর্গাপুর:
দুর্গাপুরে নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে জাতীয় শোক দিবস। দিবসটি উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্বশায়িত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন করা হয়। উপজেলাজুড়ে মাইকে প্রচার করা হচ্ছে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ, কোরআন তেলাওয়াত ও দেশাত্মবোধক গান।
উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটন সরকারের সভাপত্বিতে শোক পদযাত্রা বের করা হয়। জাতির পিতার ৪৪তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে সকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপর) আসনের সংসদ সদস্য প্রফেসর ডা. মনসুর রহমান। এসময় আরো উপস্থিত ছিলেন, দুর্গাপুর পৌর মেয়র তোফাজ্জল হোসেন, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মান্নান ফিরোজ, দুর্গাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) খুরশিদা বানু কনা, ইউপি চেয়ারম্যান রিয়াজুল ইসলাম, মোজাহার আলী, আজাহার খাঁসহ সকল সরকারি দপ্তর প্রধানেরা উপস্থিত ছিলেন।
বাঘা:
এ দিবসটি উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সকাল ৯ টায় দিবসটি উপলক্ষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জাতীয় পতাকা অর্ধমিত রেখে কালো পতাকা উত্তোলন করেন। শোক একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ কেন্দ্রীয় চত্বর শহিদ মিনারে আলোচনা সভায় মিলিত হয়। উপজেলা প্রশাসনসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী এতে অংশ নেন।
সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা। প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আ’লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাভোকেট লায়েব উদ্দীন লাভলু। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা সহকারি কমশিনার (ভূমি) আলপনা ইয়াসমিন, অফিসার ইনচার্জ (তদন্ত) আবদুল ওয়াহাব, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, আড়ানী পৌর মেয়র মুক্তার আলী, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড আবদুল খালেকসহ আ’লীগ, যুবলীগ ও ছাত্রলীগের দলীয় নেতৃবৃন্দ ও উপজেলা প্রশাসনের বিভিন্ন দফতরের কর্মকর্তাবৃন্দ।
চারঘাট:
এ দিবসটি উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান ফকরুল ইসলাম,উপজেলা সহকারী কমিশনার ভূমি আনিসুর রহমান, উপজেলা স্বাস্থ পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আফসানা আলমগীর খান, উপজেলা আ’লীগের সভাপতি আনোয়ার হোসেন, প্রফেসর ডা. রফিকুল আলম, চারঘাট সার্কেল সহকারী পুলিশ সুপার নূরে আলম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এসএম শামীম আহম্মেদ, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মিজানুর রহমান আলমাস, কৃষি অধিদফতরের সাবেক উপপরিচালক ব্রজহরি দাস, কৃষি কর্মকর্তা মনজুর রহমান, চারঘাট মডেল থানার অফিসার ইনচার্জ নজরুল ইসলাম, মডেল থানার নবাগত ওসি সমিত কুমার কন্ডু প্রমুখ। অনুষ্ঠান শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ এবং স্থানীয় মুত্তিযোদ্ধাদের সঙ্গে মতবিনিময় করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।
বাগমারা:
দিবসটি উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ৯ টার দিকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে জাতীয় শোক দিবসের একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি উপজেলার প্রধান প্রধান রাস্তা প্রদক্ষিণ শেষে আ’লীগের দলীয় কার্যালয় বঙ্গবন্ধু স্মৃতিজাদুঘর কমপ্লেক্সের অডিটোরিয়ামে আলোচনা সভায় মিলিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকিউল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় মুঠোফোনে প্রধান অতিথির বক্তব্য দেন সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক। বিশেষ অতিথির বক্তব্য দেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান অনিল কুমার সরকার, ভবানীগঞ্জ পৌর মেয়র আবদুল মালেক মন্ডল, বাগমারা থানার অফিসার ইনচার্জ আতাউর রহমান। অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মাঝে বক্তব্য দেন, উপজেলা আ’লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক গোলাম সারোয়ার আবুল, সাংগঠনিক সম্পাদক মাস্টার আবুল হোসেন ও সিরাজ উদ্দীন সুরুজ, সহদফতর সম্পাদক নুরুল ইসলাম, ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, ভাইস চেয়ারম্যান মমতাজ আক্তার বেবী, স্বপ্নচাষ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আব্দুর রাজ্জাক বাবু, বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের উপসহকারী প্রকৌশলী উজ্জল হোসেন, উপজেলা ছাত্রলীগের সভাপতি আবদুুল মালেক নয়ন ও সাধারণ সম্পাদক জহুরুল ইসলাম প্রমুখ।
চাঁপাইনবাবগঞ্জ:
এ দিবসটি উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা প্রশাসক এজেডএম নুরুল হক। পরে, পুলিশ প্রশাসন, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, জেলা পরিষদ, স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর, সড়ক ও জনপথ বিভাগ, গণপূর্ত বিভাগ, সিভিল সার্জন অফিস, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর, পানি উন্নয়ন বোর্ড, জেলা কারাগার, সদর উপজেলা পরিষদ, জেলা বিএমএ, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা, সমাজসেবা দফতর, বাংলাদেশ কৃষিবিদ ইন্সটিটিউটশন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ সামাজিক সংগঠন পুষ্পস্তবক অর্পণ করেন।
এদিকে, জেলা আ’লীগের বিভিন্ন সহযোগী সংগঠনের নেতাকর্মীরা কালো ব্যাজধারণ, জাতীয় পতাকা অর্ধনিমিত, কালো পতাকা উত্তোলন, দোয়া মাহ্ফিল অনুষ্ঠিত হয়। পরে, দলীয় কার্যালয় থেকে শোক র‌্যালি বের হয়ে জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন করেন সংসদ সদস্য ফেরদৌসি ইসলাম জেসি ও জেলা আ’লীগের সাধারণ সম্পাদক আবদুল ওদুদ। পরে, দলীয় কার্যালয়ে আ’লীগ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার আয়োজনে আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। এছাড়া, দুপুরে সকল মসজিদে মিলাদ মাহফিল এবং মন্দির, গীর্জা ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনা করা হয়।
এছাড়া, সোনামসজিদ স্থলবন্দরে কাস্টমস’র কর্মকর্তা-কর্মচারীরা শোক র‌্যালি বের করে। পরে, আলোচনা সভা এবং বঙ্গবন্ধু ও তার পরিবারের শাহাদাতবরণকারিদের রুহের মাগফিরাত কামনায় দোয়া মাহফিল শেষে তাবারক বিতরণ করে।
অপরদিকে, এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি, শিক্ষক, ছাত্র-ছাত্রী, কর্মকর্তা ও কর্মচারীরা শোক র‌্যালি বের করে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে বিশ্ববিদ্যালয় মিলনায়তনে বঙ্গবন্ধু ও তার পরিবারের শাহাদাৎবরণকারি সদস্যদের রুহের মাগফিরাত কামনায় মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করে।
এদিকে, দিবসটি উপলক্ষে শিবতলা কর্মকারপাড়া দূর্গামন্দির চত্বরে জেলা প্রশাসন ও হিন্দু কল্যাণ ট্রাস্টের উদ্যোগে মিলন দাসের সভাপতিত্বে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য দেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্রনাথ উরাঁও, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা শাখার সভাপতি অধ্যাপক কনক রঞ্জন দাস, ডাবলু কুমার ঘোষ প্রমুখ। এছাড়া, রামসীতা মন্দিরে আলোচনা সভা এবং বঙ্গবন্ধু ও তার পরিবারের শাহাদাৎবরণকারি সদস্যদের আত্মার শান্তি কামনায় বিশেষ প্রার্থনা করা হয়।
শিবগঞ্জ:
দিবসটি উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সকালে শিবগঞ্জ উপজেলা প্রশাসনের উদ্যোগে শোক র‌্যালি ও আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার চৌধুরী রওশন ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন শিবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, শিবগঞ্জ উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. বরমান হোসেন, শিবগঞ্জ পৌরসভার মেয়র মো. কারীবুল হক রাজিন, শিবগঞ্জ উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক অ্যাড. আতাউর রহমান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. গোলাম কিবরিয়া, ভাইস চেয়ারম্যান মোসা. শিউলী বেগম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলের জিএস মো. মাহফুজুর রহমান, বুয়েটের সাবেক জিএস প্রকৌশলী মাহতাব উদ্দিনসহ অন্যরা।
গোমস্তাপুর:
দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন, উপজেলা ও পৌর আ’লীগ, নৌকা সমর্থক গোষ্ঠিসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পৃথক পৃথক কর্মসূচি পালন করা হয়। উপজেলা প্রশাসনের আয়োজনে গতকাল সকালে উপজেলা পরিষদ চত্ত্বর থেকে একটি শোক র‌্যালি বের হয়ে রহনপুর পৌর এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা অডিটোরিয়ামে বঙ্গবন্ধুর জীবন ও প্রতিকৃর্তি শীর্ষক আলোচনা সভায় মিলিত হয়। গোমস্তাপুর উপজেলা নির্বাহী অফিসার শিহাব রায়হানের সভাপতিত্বে আয়োজিত আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন চাঁপাইনবাবগঞ্জ জেলা আ’লীগের ভারপ্রাপ্ত সভাপতি জিয়াউর রহমান। বক্তব্য দেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান হুমায়ন রেজা, জেল পরিষদের সদস্য ও জেলা মহিলা লীগের সাধারণ সম্পাদক হালিমা বেগম, ভাইস চেয়ারম্যান মাহফুজা খাতুন, গোমস্তাপুর থানার অফিসার ইনচার্জ জসিম উদ্দিন, মুক্তিযোদ্ধা আখতার আলী কচি খান প্রমূখ।
নাটোর:
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদৎ বার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার সকালে শহরের কান্দিভিটাস্থ জেলা আ’লীগের অস্থায়ী কার্যালয়ে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, দলীয় ও কালো পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ্য নিবেদন করা হয়। পরে এক মিনিট নিরবতা পালন, মোনাজাত ও তবারক বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সাজেদুর রহমান খান, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান, নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি, জেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মালেক শেখসহ বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। পরে এক শোক শোভাযাত্রা বের করে শহর প্রদক্ষিণ করে। এছাড়া জেলা প্রশাসনের আয়োজনে কালেক্টরেট ভবন চত্বরে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জেলা প্রশাসক মো. শাহরিয়াজের নেতৃত্বে পুষ্পমাল্য অর্পণ ও এক মিনিট নিরবতা পালন শেষে মোনাজাত করা হয়। পরে এক শোক শোভাযাত্রা নিয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ভবানীগঞ্জ মোড়ে সরকারি গণগ্রন্থাগারে গিয়ে শেষ হয়। সেখানে আয়োজন করা হয় এক আলোচনা সভা, কবিতা আবৃত্তি, চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার। জেলা প্রশাসক মো. শাহরিয়াজের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন নবাগত পুলিশ সুপার লিটন কুমার সাহা, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সাজেদুর রহমান খান, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজানসহ জেলা পর্যায়ের কর্মকর্তাবৃন্দ।
অপরদিকে নাটোরের সিংড়ায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের নেতৃত্বে উপজেলা প্রশাসন আয়োজনে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।
বড়াইগ্রাম:
এ দিবসটি উপলক্ষে গতকাল বৃহস্পতিবার উপজেলা চত্বরে ইউএনও আনোয়ার পারভেজের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন সাবেক প্রতিমন্ত্রী অধ্যাপক আবদুল কুদ্দুস এমপি। বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারী, বনপাড়া পৌর মেয়র কেএম জাকির হোসেন, অধ্যক্ষ আবদুর রাজ্জাক মোল্লা, অ্যাডভোকেট মিজানুর রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান আতাউর রহমান, ভাইস চেয়ারম্যান সুরাইয়া আক্তার কলি প্রমুখ।
মান্দা:
এ উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে বৃহস্পতিবার বেলা ১০টার দিকে পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে পরিষদ মিলনায়তনে ইউএনও (ভারপ্রাপ্ত) এসএম হাবিবুল হাসানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান সরদার জসিম উদ্দিন, ভাইস চেয়ারম্যান গৌতম কুমার মহন্ত ও মাহবুবা সিদ্দিকা রুমা, মান্দা থানার অফিসার ইনচার্জ (ওসি) মোজাফফর হোসেন, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মুহম্মদ মশিউর রহমান, শিক্ষা কর্মকর্তা মোখলেছুর রহমান, উপজেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আফছার আলী মন্ডল প্রমুখ। শেষে রচনা ও চিত্রাঙ্কণ প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়েছে।
অন্যদিকে উপজেলা আ’লীগের কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন, জাতির জনকের প্রতিকৃতিতে মাল্যদানসহ নানা কর্মসূচির মধ্যদিয়ে দিবসটি পালন করা হয়।
আত্রাই:
এ দিবসটি উপজেলা প্রশাসনের গৃহিত কর্মসূচির মধ্যে সকাল সাড়ে ৯ টায় নব-নির্মিত উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স অস্থায়ী বেদীতে প্রতিস্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়। উপজেলা প্রশাসন, আত্রাই থানা পুলিশ, মুক্তিযোদ্ধা সংসদসহ উপজেলার সকল সরকারি- বেসরকারি অফিস, শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক সাংস্কৃতিক সংগঠন সমূহ পুস্পস্তবক অর্পণের মধ্য দিয়ে জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করে।
পরে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি শোকর‌্যালি বের হয়। উপজেলা নির্বাহী অফিসার মো. ছানাউল ইসলামের নেতৃত্বে আয়োজিত শোক র‌্যালিটি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় উপজেলা পরিষদ মিলনায়তনে এসে শেষ হয়। পরে উপজেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মো. ছানাউল ইসলাম। এ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান এবাদুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আত্রাই থানার তদন্ত ওসি আবুল কালাম আজাদ, ভাইস চেয়ারম্যান মমতাজ বেগম। নওগাঁ:
বৃহস্পতিবার দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কর্মসূচির শুরুতেই জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে উপজেলা পরিষদ চত্বর থেকে এক বর্ণাঢ্য শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি উপজেলার প্রধান প্রধান স্থান প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ মিলনায়তনে নির্বাহী কর্মকর্তা আল মামুনের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য ইসরাফিল আলম। এছাড়াও উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার হোসেন হেলাল, সহকারি কমিশনার (ভূমি) টুকটুক তালুকদার, কৃষি কর্মকর্তা কৃষিবিদ শহীদুল ইসলাম, স্বাস্থ্য ও পরিবার পকিল্পনা কর্মকর্তা ডা. কেএইচএম ইফতেখারুল আলম খাঁন, যুব উন্নয়ন কর্মকর্তা আশিষ কুমার ঘোষ, পল্লী উন্নয়ন কর্মকর্তা আবু মুসা মোহাম্মদ হাসান, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মেহেদী হাসান, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা জহুরুল হক, একাডেমিক সুপারভাইজার কামরুল হাসান, পল্লী বিদ্যুৎ সমিতির রাণীনগর শাখার এজিএম সাইদী সবুজ খাঁন, জনস্বাস্থ্য বিভাগের উপ-সহকারি প্রকৌশলী ইকরামুল বারী প্রমুখ।
মহাদেবপুর:
এ দিবসটি উপলক্ষে গতকাল বৃহস্পতিবার উপজেলা প্রশাসনের উদ্যোগে অনুষ্ঠিত কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপজেলা আওয়ামী লীগের সভাপতি সংসদ সদস্য ছলিম উদ্দীন তরফদার সেলিম। এসময় উপজেলা চত্বর থেকে একটি শোক র‌্যালি বের হয়ে উপজেলার প্রধান প্রধান সড়কগুলি প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার মো. মিজানুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আহসান হাবিব ভোদন। এ সময় বক্তব্য দেন উপজেলা ভাইস চেয়ারম্যান রাবেয়া রহমান পলি, নওগাঁ জেলা পরিষদের সদস্য মুক্তিযোদ্ধা ময়নুল ইসলাম ময়েন, মহাদেবপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) সাজ্জাদ হোসেন, উপজেলা প্রাণীসম্পদ অফিসার ডা. খুরসিদ আলম, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আমিনা খাতুন, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বদিউজ্জামান বদি ও মহাসিন আলী, মহাদেবপুর সদর ইউপি চেয়ারম্যান মাহবুবুর রহমান ধলু, উপজেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসেন, সহকারী অধ্যাপক হাফিজুল হক বকুল, যুবলীগ নেতা মাসুদুর রহমান, উপজেলা ছাত্রলীগের সভাপতি রাজু আহম্মেদ প্রমুখ।
সাপাহার:
দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে একটি শোক র‌্যালি বাজারের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার কল্যাণ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় জাতীর জনকের উপর স্মৃতিচারণ করে বক্তব্য দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক শাহজাহান হোসেন। অন্যান্যদের মধ্যে ভাইস চেয়ারম্যান আবদুর রশিদ, উপজেলা প্রাণী সম্পদ অফিসার ডা. সাইফুল ইসলাম, থানার অফিসার ইনচার্জ (ওসি) আবদুল হাই-নিউটন, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার ওমর আলী প্রমুখ বক্তব্য দেন। অনুষ্ঠান শেষে উপজেলা যুব উন্নয়ন দফতরের উদ্যোগে আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষে উপজেলার শিক্ষিত বেকার যুবকদের মাঝে ১০লাখ ৬০হাজার টাকা ঋণ বিতরণ করা হয়।
অপর দিকে সকাল ৯টার দিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে একটি শোক র‌্যালি সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে স্বাস্থ্য কমপ্লেক্স ভবন হল রুমে এক আলোচনা সভার আয়োজন করে।
নিয়ামতপুর:
দিবসটি উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সকাল সোয়া ১০ টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে একটি শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিতে তিয়ানসি প্রি-ক্যাডেট একাডেমীসহ উপজেলা সদরে অবস্থিত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। র‌্যালিটি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা পরিষদ অডিটোরিয়ামে এসে শেষ হয়।
র‌্যালি পূর্বে উপজেল্ াপরিষদের স্থায়ী মঞ্চে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে উপজেলা প্রশাসনসহ বিভিন্ন সংগঠন পু®পস্তবক অর্পন করেন।
বেলা ১২টায় জেলা পরিষদ অডিটোরিয়ামে এক আলোচনা সভার আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার জয়া মারীয়া পেরেরার সভাপতিত্বে আলোচনা সভায় ও উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার সেলিম উদ্দিনের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আ’লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ফরিদ আহম্মেদ, অফিসার ইনচার্জ শামসুল আলম শাহ, উপজেলা ভাইস চেয়ারম্যান আইয়ুব হোসাইন মন্ডল, ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম।
আক্কেলপুর:
এ দিবসটি উপলক্ষে গতকাল বৃহস্পতিবার ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৪৪ তম শাহাদৎ বার্ষিকী উপলক্ষে আক্কেলপুর উপজেলা প্রশাসন ও উপজেলা আ’লীগের সকল সংগঠনের নেতৃবৃন্দ যৌথভাবে সকাল ৯ টায় উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের পর কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টের সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত করা হয়।
পরে উপজেলা পরিষদ চত্বর থেকে স্ব স্ব ব্যানারে শোক র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ চত্বরে এসে শেষ হয়।
এ সময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আবদুস সালাম আকন্দ, উপজেলা নির্বাহী অফিসার সালাহ্উদ্দীন আহমেদ, আক্কেলপুর উপজেলা আ’লীগের সভাপতি মোকছেদ আলী মাস্টার, আক্কেলপুর উপজেলা আ’লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আনোয়ারুল ইসলাম বাবলু, আক্কেলপুর পৌর মেয়র গোলাম মাহফুজ চৌধুরী অবসর, আক্কেলপুর এমআর ডিগ্রী কলেজের অধ্যক্ষ, মোকসেদ আলী, জেলা পরিষদের সদস্য আবদুর রহীম স্বাধীন মাস্টার, অফিসার ইনর্চাজ (ওসি) কিরন কুমার রায়সহ উপজেলা আ’লীগ, পৌর আ’লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, ছাত্র-ছাত্রী, সরকারি বেসকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা, কর্মচারীসহ আরো অনেকেই।
সিরাজগঞ্জ:
এ দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার দুপুরে জেলা প্রশাসক কার্যালয়ের হল রুমে হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের উদ্যোগে আলোচনা ও প্রার্থনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন সিরাজগঞ্জের জেলা প্রশাসক ড.ফারুক আহাম্মদ।
হিন্দু ধর্মীয় কল্যান ট্রাস্টের সদস্য ও মুক্তিযোদ্ধা স্বপন কুমার রায়ের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন জেলা আ’লীগের সহ সভাপতি ও পুজা উদযাপন পরিষদের কেন্দ্রীয় উপদেষ্টা মন্ডলীর সদস্য মুক্তিযোদ্ধা অ্যাড. বিমল কুমার দাস, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ফিরোজ মাহমুদ, জেলা পুজা উদযাপন পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক সুকান্ত সেন, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সিরাজগঞ্জ অফিসের সহকারী পরিচালক জাকির হোসেন প্রমুখ।

SHARE