রাজশাহীতে পাটকল শ্রমিকদের সড়ক অবরোধ

164

স্টাফ রিপোর্টার : সারাদেশের সব রাষ্ট্রায়ত্ব পাটকলে বকেয়া মজুরি, মজুরি কমিশন বাস্তবায়নসহ নয় দফা দাবিতে শ্রমিকদের অর্নির্দিষ্টকালের ধর্মঘট শুরু হয়েছে। এরই অংশ হিসেবে সোমবার বিকেল সাড়ে ৪টার দিকে রাজশাহী জুটমিলের সামনের সড়ক অবরোধ করেছেন পাটকল শ্রমিকরা।

সন্ধ্যা ৭টা পর্যন্ত সড়ক অবরোধ করে সেখানে নামাজ আদায় ও ইফতারের কর্মসূচি রয়েছে বলে জানিয়েছেন রাজশাহী পাটকল শ্রমিক ইউনিয়নের সভাপতি জিল্লুর রহমান।

জিল্লুর রাহমান বলেন, নয় দফা দাবিতে তারা দীর্ঘ দিন থেকে আন্দোলন করে আসছেন। কিন্তু তাদের দাবি মেনে নেওয়ার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। যে কারণে তারা দেশব্যাপী অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দিয়েছেন। প্রথম দিন বকেয়া পাওনাসহ নয় দফা দাবিতে কর্মবিরতি পালন করছেন শ্রমিকরা।

এদিকে, সড়ক অবরোধের কারণে রাজশাহী জুটমিলের উভয় পাশে যানবাহন আটকা পড়েছে। তবে পুলিশ যানবাহনগুলোকে ঘুরিয়ে দিয়ে বাইপাস সড়ক দিয়ে চলাচলের জন্য বলছেন। এতে রাজশাহী-ঢাকা মহাসড়ক এড়িয়ে বিকেল থেকে বেশিরভাগ যানবাহনকে বেলপুকুর বাইপাস হয়ে শহরে প্রবেশ ও বাহির হতে দেখা গেছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে ওই সড়কে পুলিশ মোতায়েন করা হয়েছে।

জাতীয় মজুরি কমিশন ২০১৫-এর রোয়েদাদ, বকেয়া মজুরি দেওয়াসহ নয় দফা বাস্তবায়নের দাবিতে আন্দোলন করে আসছেন পাটকল শ্রমিকরা। সর্বশেষ গত ২, ৩ ও ৪ এপ্রিল সব পাটকলে একযোগে ৭২ ঘণ্টা ধর্মঘট এবং ৪ ঘণ্টা করে অবরোধ কর্মসূচি পালন করেন শ্রমিকরা।

SHARE