বর্ণাঢ্য আয়োজনে রাজশাহীতে আইনগত সহায়তা দিবস পালিত

179

স্টাফ রিপোর্টার : জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে নানা কর্মসূচির আয়োজন করেছে জেলা লিগ্যাল এইড কমিটি। দিবসটি উপলক্ষে রোববার রাজশাহী জেলা জজ আদালত প্রাঙ্গণে লিগ্যাল এইড মেলা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা কর্মসূচির আয়োজন করা হয়। এদিন সকাল সোয়া ৮টায় পায়রা ও বেলুন উড়িয়ে দিনব্যাপী কর্মসূচির উদ্বোধন করেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিচারপতি একেএম শাহিদুল হক।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রাজশাহীর জেলা ও দায়রা জজ মীর শফিকুল আলম, রাজশাহী মহানগর দায়রা জজ ও এইচএম ইলিয়াস হোসেন, পুলিশের রাজশাহী রেঞ্জের ডিআইজি একেএম হাফিজ আক্তার।

উদ্বোধন শেষে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি কোর্ট চত্বর থেকে শুরু হয়ে মহানগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এরপর সোয়া ৯টায় লিগ্যাল এইড মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান উদ্বোধন করেন সুপ্রিম কোর্টের বিচারপতি একেএম শাহিদুল হক। সাড়ে ৯টায় শুরু হয় আলোচনা সভা।

আলোচনা সভায় বক্তারা বিনামূল্যে অসহায় দরিদ্রদের মধ্যে সরকারি আইনি সেবা দেওয়ার ব্যাপারে গুরুত্বারোপ করা হয়। পরে স্বাগত বক্তব্য উপস্থাপন করেন জেলা লিগ্যাল এইড অফিসার লুনা ফেরদৌস।

অনুষ্ঠানে ডকু ড্রামা প্রদর্শন, সুবিধাভোগীদের বক্তব্য, দিবসের তাৎপর্য সম্পর্কে অতিথিদের বক্তব্য, সেরা প্যানেল আইনজীবী, বিশেষ সম্মাননা ক্রেস্ট দেওয়া হয়। বিকেল সাড়ে ৩টা থেকে গম্ভীরা ও সাংস্কৃতি অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

এর আগে আলোচনা সভায় সভাপতিত্ব করেন রাজশাহী জেলা ও দায়রা জজ ও রাজশাহী লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান মীর শফিকুল আলম। এ ছাড়া প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বিচারপতি একেএম শাহিদুল হক। বিশেষ অতিথি অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন রাজশাহী মহানগর দায়রা জজ ও এইচএম ইলিয়াস হোসেন, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল-১ এর বিচারক মনসুর আলম, দ্রুত বিচার ট্রাইবুনালের বিচারক অনুপ কুমার, শ্রম আদালতের চেয়ারম্যান শাহরিয়ার কবির, বিভাগীয় স্পেশাল জজ বেগম ইসমত আরা, চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট নুরুল আলম মোহাম্মদ নিপু, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. মেহেদি হাসান তালুকদার, অতিরিক্ত মহানগর দায়রা জজ এনায়েত কবির সরকার, অতিরিক্ত জেলা ও দায়রা জজ এফএম মেজবাহ উল হক, রাজশাহী মহানগর পুলিশের উপ-পুলিশ কমিশনার তানভীর হায়দার চৌধুরী, রাজশাহীর অতিরিক্ত পুলিশ সুপার মাহমুদুল হাসান, রাজশাহী অ্যাডভোকেট বার অ্যাসোসিয়েশনের সভাপতি অ্যাডভোকেট লোকমান আলী।

সভায় জানানো হয়, চলতি বছরের এপ্রিল পর্যন্ত ৯৬২৪টি মামলায় আইনি সহায়তা দেওয়া হয়েছে। এর মধ্যে নিস্পত্তি হয়েছে ৬ হাজার ৮৩৬টি মামলা। আইনি পরামর্শ দেওয়া হয়েছে ৭৬৬ জনকে। আর বিকল্প পদ্ধতিতে মামলা নিস্পত্তির আবেদন করেন ১৪২ জন। এর মধ্যে ১৩১টি মামলা নিস্পত্তি হওয়াসহ এডিআর এর মাধ্যমে টাকা আদায় করা হয়েছে ৩৯ লাখ ৬৩ হাজার ৮৫১ টাকা।

SHARE