কেবল পতাকা ও মানচিত্রের জন্য মুক্তিযুদ্ধ হয়নি: শাহরিয়ার কবির

269

স্টাফ রিপোর্টার : একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি ও বিশিষ্ট সাংবাদিক শাহরিয়ার কবির বলেছেন, ‘নিছক একটা পতাকা, একটা জাতীয় সঙ্গীত আর একটা মানচিত্র পাওয়া মানেই স্বাধীনতা নয়। আর এজন্য এদেশে মুক্তিযুদ্ধ হয়নি। বাহাত্তরের সংবিধানে রাষ্ট্রের চারটি মূলনীতির কথা বলা হয়েছে। স্বাধীনতার আগে যেগুলোর অভাব অনুভব করেছিলেন বঙ্গবন্ধু ও তার সহযোগীরা। সে প্রয়োজনীয়তা থেকেই এ দেশে মুক্তিযুদ্ধ সংঘটিত হয়েছে।  শনিবার সন্ধ্যায় ৭টার দিকে রাজশাহীর শহীদ এএইচএম কামারুজ্জামান মিলনায়তনে ‘মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ ও শহীদ জননী জাহানারা ইমামের আন্দোলন’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কাজী মুকুল বলেন, এখনও একশ্রেণির মানুষ স্বাধীনতা ও দেশ নিয়ে ষড়যন্ত্র করছে। ধর্মান্ধ ও স্বার্থান্বেষী কিছু লোক তরুণদের বিপথে নিয়ে যাচ্ছে।

শহীদ জননী জাহানারা ইমামের ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি রাজশাহী জেলা ও রাজশাহী মহানগর শাখা আয়োজিত সভায় সভাপতিত্ব করেন বিশিষ্ট ভাষাসংগ্রামী আবুল হোসেন।

এ সময় আরও বক্তব্য দেন বঙ্গবন্ধু পরিষদ রাজশাহী জেলা শাখার সাধারণ সম্পাদক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবুল কাসেম, ঘাতক দালাল নির্মূল কমিটির কেন্দ্রীয় কমিটির সহসাধারণ সম্পাদক উপাধ্যক্ষ কামরুজ্জামান, অ্যাডভোকেট একরামুল হক, শাজাহান আলী বরজাহান, প্রশান্ত কুমার শাকা, দিলীপ কুমার ঘোষ, শাহ আলম বাদশা, আয়েশা ইসলাম মুন্নি, সাইমা খাতুন বিথি প্রমুখ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মহানগর শাখা নির্মূল কমিটির সাধারণ সম্পাদক মনিরুজ্জামান উজ্জ্বল।

SHARE