‘বনলতা এক্সপ্রেস’ ট্রেনের উদ্বোধন যুগান্তকারী সূচনা : মেয়র লিটন

211

স্টাফ রিপোর্টার : রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র ও মহানগর আওয়ামী লীগ সভাপতি এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন বলেছেন, রাজশাহী-আব্দুলপুর ডুয়েল গেজ রেললাইন স্থাপনের বিষয়টি প্রকল্প আকারে আছে। এটিকে এগিয়ে নিতে কাজ করবো। সব মিলিয়ে আজকে ‘বনলতা এক্সপ্রেস’ ট্রেনটি উদ্বোধনের মাধ্যমে যাত্রী পরিবহণ ও মালামাল পরিবহনের যুগান্তকারী সূচনা হলো। এরপরে রাজশাহী থেকে কলকাতা ট্রেন চলাচল, বিমান চলাচল ইত্যাদি চালুর মাধ্যমে এ অঞ্চলের বাণিজ্য সম্প্রসারণসহ আমার নির্বাচনী সব প্রতিশ্রুতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহায়তায় একে একে বাস্তবায়ন করা হবে। গতকাল বৃহস্পতিবার রাজশাহী রেলস্টেশনে বিরতিহীন আন্তঃনগর ট্রেন ‘বনলতা এক্সপ্রেস’ এর প্রথম যাত্রীদের শুভেচ্ছা জানানোর পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, আজকে ট্রেনটির উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর নামকরণও ‘বনলতা এক্সপ্রেস’ রেখেছেন তিনি নিজেই। এটি বাংলাদেশের মধ্যে চলাচলকারী ট্রেনগুলোর মধ্যে সবচেয়ে আধুনিক ট্রেন। এটি ইন্দোনেশিয়া থেকে কোচগুলো আনা হয়েছে, তারপরও এই ট্রেনে জার্মান প্রযুক্তির অনেক কিছুই আছে। ভেতরের সিট, এসি ফ্যানসহ সব কিছু অতি উন্নতমানের। এমনকি এখানে রয়েছে বায়ো টয়লেট। সব মিলিয়ে সাড়ে ৪ ঘন্টায় ট্রেনটি রাজশাহী থেকে ঢাকায় পৌছাবে। এই ট্রেনে যাত্রীদের সময় সাশ্রয় হবে। এছাড়া এই ট্রেনে দুইটি লাগেজ ভ্যান সংযোজন করা হয়েছে। যেটার মাধ্যমে টাটকা সবজি, আম সরাসরি ঢাকায় পাঠাতে পারবে ব্যবসায়ীরা। এতে ব্যবসায়ীরা লাভবান হবেন। এরআগে প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্সে বক্তব্যকালে মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, প্রধানমন্ত্রী আপনার কাছে চাওয়ার আগেই আপনি আমাদের অনেক কিছু দেন। আপনার কাছে দেশের সার্বিক উন্নয়নের চিত্র রয়েছে। আপনি আমাদের বিরতিহীন ট্রেন উপহার দিলেন, এজন্য আপনাকে রাজশাহীর পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। প্রধানমন্ত্রী উদ্বোধন ঘোষণার পর নতুন ট্রেনটি পরিদর্শন করেন মেয়র খায়রুজ্জামান লিটন। এসময় রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজনকে ফুলেল শুভেচ্ছা ও তাঁকে ট্রেনে উঠিয়ে দেন মেয়র। এরপর ট্রেনের যাত্রীদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন মেয়র। এ সময় নতুন ট্রেনসহ যাত্রী সবাইকে বিদায় জানান মেয়র খায়রুজ্জামান লিটন।
সংশ্লিষ্ট সূত্র জানায়, রাজশাহী-ঢাকা বিরতিহীন ট্রেন চালুকরণ ছিল রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র খায়রুজ্জামান লিটনের নির্বাচনী প্রতিশ্রুতিগুলোর মধ্যে অন্যতম একটি প্রতিশ্রুতি। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজশাহী-ঢাকা বিরতিহীন ট্রেন অনুমোদন দেন। এর মাধ্যমে মেয়র খায়রুজ্জামান লিটনের নির্বাচনী প্রতিশ্রুতি ছয় মাসের মধ্যেই পূর্ণতা পেলো। রাজশাহী-ঢাকা বিরতিহীন ট্রেন অনুমোদন দেওয়ায় প্রধানমন্ত্রীকে ইতোমধ্যে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন রাসিক মেয়র। গত ৮ এপ্রিল নতুন ট্রেনের নাম ও সময়সূচিসহ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন ও রাজশাহী সিটি মেয়র খায়রুজ্জামান লিটন। এরপর জানা যায়, ট্রেনের নাম ‘বনলতা এক্সপ্রেস’ দিয়েছেন প্রধানমন্ত্রী।

SHARE