সাবেক এমপি সাঈদের ২য় জানাজার নামাজ অনুষ্ঠিত

167

স্টাফ রিপোর্টার : মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক জাতীয় চার নেতার অন্যতম শহিদ এএইচএম কামারুজ্জামানের বড় মেয়ে মমতাজ বেগম পলির স্বামী, লালমনিরহাট-৩ আসনের সাবেক সাংসদ প্রকৌশলী আবু সালেহ মো. সাঈদ দুলাল (৭৩) ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহিৃরাজিউন)।
তিনি কিডনি রোগে ভুগছিলেন। গত রোববার বিকেলে রাজধানীর গুলশান-২ এর তার নিজ বাসভবনে গুরুতর অসুস্থ হয়ে পড়েন। তাৎক্ষণিক তাকে ঢাকা ইউনাইটেড হাসপাতালে নেওয়া হলে কতর্ব্যরত চিকিৎক মৃত্যু ঘোষণা করেন। তিনি স্ত্রী দ্ইু ছেলেসহ অংসখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রহী রেখে গেছেন।
গতকাল সোমবার বিকেলে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় মরহুমের দ্বিতীয় জানাযা নামাজ অনুষ্ঠিত হয়। এর আগে বাদ জোহর গুলশান আজাদ মসজিদে প্রথম জানাযা নামাজ অনুষ্ঠিত হয়। জানাযা নামাজে আওয়ামী লীগের নেতৃবৃন্দ, মন্ত্রীপরিষদের সদস্যবৃন্দ, রাসিক মেয়র, জাতীয় সংসদের হুইপ ও সংসদ সদস্যবৃন্দসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ অংশ নেন।
বিকেল চারটায় জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় প্রকৌশলী আবু সালেহ মোহাম্মদ সাঈদ দুলালের দ্বিতীয় জানাযা নামাজ অনুষ্ঠিত হয়। জানাযা নামাজে অংশ নেন বাংলাদেশ আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ, সমাজকল্যানমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন, জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি ও ইকবালুর রহিম এমপি, সাবেক মন্ত্রী শামসুল হক টুকু, সাবেক চীফ হুইপ আ.স.ম ফিরোজ, বিরোধী দলীয় উপনেতা জি.এম কাদের, রাজশাহী জেলা আওয়ামী লীগের সভাপতি ও রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী) আসনের এমপি ওমর ফারুক চৌধুরী, রাজশাহী-৪ (বাগমারা) আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা নওশের আলী, কমরেড মাসুদ রানাসহ আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ।
জানাযা নামাজ শেষে জাতীয় সংসদের স্পীকার ও চীফ হুইপের পক্ষ থেকে মরহেদে শ্রদ্ধাঞ্জলি অর্পন করা হয়। এসময় মরদেহে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন, রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।
এর আগে বাদ জোহর গুলশান আজাদ সমজিদে মরহুমের প্রথম জানাযা নামাজ অনুষ্ঠিত হয়। জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় দ্বিতীয় জানাযা শেষে তাকে বনানী কবরস্থানে দাফন করা হয়।
এদিকে সাবেক এমপি প্রকৌশলী দুলালের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। গত রোববার সন্ধ্যায় এক শোক বার্তায় মরহুমের আত্মার মাগফিরাত কামনা ও শোক সন্তোপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন তিনি।
উল্লেখ্য যে, মরহুম আবু সালেহ মোহাম্মদ সাঈদ রাজশাহী সিটি করপোরেশনের মেয়র ও নগর আওয়ামী লীগের সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটনের আপন বড় বোন মমতাজ বেগম পলির স্বামী ও বাংলাদেশ ছাত্রলীগের সদ্য সাবেক সহ-সভাপতি ডা. আনিকা ফারিহা জামান অর্ণার বড় ফুপা। ২০১৪ সালে বাংলাদেশ আওয়ামী লীগ থেকে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছিলেন আবু সালেহ মোহাম্মদ সাঈদ ।
১৯৪৬ সালের ৩০ মার্চ জন্মগ্রহণ করেন আবু সালেহ মোহাম্মদ সাঈদ। তাঁর পৈতৃক বাড়ি লালমনিরহাট জেলার সদর উপজেলার পূর্ব দালালপাড়া গ্রামে। তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেছিলেন। পেশায় ছিলেন প্রকৌশলী ও ব্যবসায়ী।
কোরআনখানি ও দোয়া মাহফিল অনুষ্ঠিত: সাবেক এমপি প্রকৌশলী আবু সালেহ মোহাম্মদ সাঈদ দুলালের মৃত্যুতে রাসিক মেয়র খায়রুজ্জামান লিটনের দিক-নির্দেশনায় নগরীর বিভিন্ন মসজিদ ও মাদ্রাসায় দোয়া মাহফিল ও কোরআনখানি অনুষ্ঠিত হয়েছে। সোমবার বাদ আসর রাজশাহী উলামা কল্যাণ পরিষদের উদ্যোগে নগরীর বিভিন্ন সমজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। আর বিভিন্ন মাদ্রাসায় কোরআনখানি অনুষ্ঠিত হয়। এছাড়া উলামা কল্যাণ পরিষদের কার্যালয়ে বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়েছে।
নগর আ’লীগ:
লালমনিরহাট-৩ আসনের সাবেক সংসদ সদস্য প্রকৌশলী আবু সালেহ মোহাম্মদ সাঈদ এর আত্মার মাগফেরাত কামনা করে নগর আওয়ামী লীগের উদ্যোগে গতকাল সোমবার সন্ধ্যায় কুমারপাড়া দলীয় কার্যালয়ে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন, নগর আওয়ামী লীগের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা মীর ইকবাল। পরিচালনা করেন, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার। উপস্থিত ছিলেন, নগর আওয়ামী লীগের সহ-সভাপতি সৈয়দ শাহাদত হোসেন, সাবেক সভাপতি ও সদস্য এ্যাড. মোজাফফর হোসেন, যুগ্ম সম্পাদক মোস্তাক হোসেন, রেজাউল ইসলাম বাবুল, নাঈমুল হুদা রানা, সাংগঠনিক সম্পাদক আসাদুজ্জামান আজাদ, অ্যাডভোকেট আসলাম সরকার, দফতর সম্পাদক মাহাবুব-উল-আলম বুলবুল, প্রচার সম্পাদক উপাধ্যক্ষ কামরুজ্জামান, যুব ও ক্রীড়া সম্পাদক মীর তৌফিক আলী ভাদু, বন ও পরিবেশ সম্পাদক নকিবুল ইসলাম নবাব, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক ফিরোজ কবির সেন্টু, উপ-দফতর সম্পাদক শফিকুল ইসলাম দোলন, সদস্য এনামুল হক কলিন্স, মুক্তিযোদ্ধা সাহাব উদ্দিন, মকিদুজ্জামান জুরাত, ডা. শফিকুর রহমানসহ নেতৃবৃন্দ।
শোক প্রকাশ: তার মৃত্যুতে শোক জানিয়েছে রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, ১৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর, স্বেচ্ছাসেবক লীগ সভাপতি আবদুল মোমিন ও সাধারণ সম্পাদক জেডু সরকার। শোক বার্তায় নেতৃবৃন্দ মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

SHARE