দ্বিতীয় পর্যায়ের প্রশিক্ষণে আরএমপির ক্রাইসিস রেসপন্স টিম

235

স্টাফ রিপোর্টার : রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) নবগঠিত ক্রাইসিস রেসপন্স টিম (সিআরটি) এর দ্বিতীয় পর্যায়ের প্রশিক্ষণ শুরু হয়েছে। রোববার আরএমপির পুলিশ লাইন্স মাঠে এ প্রশিক্ষণ শুরু হয়। সোমবার দুপুরে প্রশিক্ষণ কার্যক্রম পরিদর্শন করেন আরএমপির কমিশনার এ কে এম হাফিজ আক্তার বিপিএম। এ সময় উপস্থিত ছিলেন ইউএসের প্রধান প্রশিক্ষক বেন কিরিংস্কি, সহকারী প্রশিক্ষক ড্রিউ কোশেনি ও আরএমপির সিআরটি টিম কমান্ডার এডিসি আব্দুর রশিদ উপস্থিত ছিলেন।

আরএমপির মুখপাত্র ও জ্যেষ্ঠ সহকারি কমিশনার ইফতে খায়ের আলম জানান, আরএমপির ক্রাইসিস রেসপন্স টিম দ্বিতীয় পর্যায়ের প্রশিক্ষণ শুরু হয় রোববার। যা শেষ হবে আগামী ২৫ অক্টোবর। মূলতঃ রাজশাহী অঞ্চলের জঙ্গীবাদ ও সন্ত্রাস দমন এবং মাদক চোরাচালান প্রতিরোধসহ বড় ধরণের সংকটময় পরিস্থিতি মোকাবেলা করার জন্য বিশেষ টিম সোয়াট এর আদলে সিআরটি গঠন করা হয়েছে।

ইফতে খায়ের জানান, এই টিমের সদস্য সংখ্যা ২৪ জন। এর মধ্যে একজন এডিসি, দুইজন সিনিয়র এসি, দুইজন ইন্সপেক্টর, পাঁচজন এসআই, একজন এএসআই ও ১৩ জন চৌকষ কনস্টবল নিয়ে এই টিম গঠন করা হয়েছে।

তিনি জানান, ইতোমধ্যে এই টিম প্রথম পর্যায়ে গত ৮ জুলাই থেকে ৯ আগস্ট পর্যন্ত জর্ডান ইন্টারন্যাশনাল পুলিশ ট্রেনিং সেন্টার প্রথম পর্যায়ের প্রশিক্ষণ সম্পন্ন হয়। জর্ডানে মার্কিন যুক্তরাষ্ট্রের এটিএ এর তত্বাবধানে সফলভাবে প্রশিক্ষণ সম্পন্ন করেছে। যে কোন সংকটময় পরিস্থিতিতে সাহসিকতা নিয়ে অভিযান পরিচালনা করা, জঙ্গীবাদ দমন করা, বন্দী জিম্মিদের উদ্ধার করা, সন্ত্রাসীদের গ্রেপ্তার অভিযান পরিচালনা করাসহ বিভিন্ন বিষয়ে বিশেষ প্রশিক্ষণ দেয়া হয়েছে। জর্ডানে যে বিষয়গুলোর উপর প্রশিক্ষণ দেয়া হয়েছিল দ্বিতীয় পর্যায়ের প্রশিক্ষণে সেগুলো অনুশীলন করা ছাড়াও আরো নতুন বিষয়ের উপর প্রশিক্ষণ দেয়া হবে বলে জানান নগর পুলিশের মুখপাত্র।

SHARE