নতুন নিয়মে ট্রেনের টিকিট

14

স্টাফ রিপোর্টার: সারাদেশের মতো রাজশাহীতেও শুরু হয়েছে নতুন নিয়মে ট্রেনের টিকিট বিক্রি। কালোবাজারি রোধে পয়েন্ট অব সেলস (পিওসি) মেশিনের মাধ্যমে টিকিট কিনতে হচ্ছে। তবে এ প্রক্রিয়ার প্রথমদিনে ভোগান্তির শিকার হয়েছেন যাত্রীরা। সার্ভার জটিলতা ও নতুন নিয়মের সাথে অভ্যস্ত না হওয়ার করণে ধীরগতিতে চলছে টিকিট বিক্রির কাজ।

বুধবার সকালে রাজশাহী রেলওয়ে স্টেশনে গেলে নতুন নিয়ম নিয়ে যাত্রীরা এমন তথ্যই দিয়েছেন। তবে টিকিট কালোবাজারি ঠেকাতে রেলওয়ের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন তারা। রাজশাহী থেকে ঢাকাগামী টিকিট নিতে এসেছিলেন মানসুরা বেগম। তিনি বলেন, জাতীয় পরিচয়পত্র দিয়ে নিজের টিকিট নিজেই কিনতে হবে এটা আমাদের জানা ছিল না। এখানে আসার পর ঘুরে গিয়ে একটি কম্পিউটারের দোকান থেকে রেজিষ্ট্রেশন করে এলাম। তারপর টিকিট কেটেছি। কিছুটা ভোগান্তি হলেও নতুন নিয়ম ভালো লেগেছে।

নতুন নিয়ম চালু হওয়ায় রাজশাহী রেলওয়ে স্টেশনের যাত্রীদের জন্য আলাদা একটি রেজিস্টেশন বুথ থাকার কথা থাকলেও সেটি বসানো হয়নি। তবে তথ্য সেবা কেন্দ্র থেকে যাত্রীদের বিষয়টি বুঝিয়ে দিতে দেখা গেছে। যদিও সেখান থেকে রেজিস্ট্রেশন করিয়ে দেওয়া হচ্ছিল না।

স্টেশন ব্যবস্থাপক আবদুল করিম বলেন, এটি নতুন পদ্ধতি না। আগে থেকেই চালু আছে। তবে কাউন্টারে আজ থেকে কার্যকর করা হচ্ছে। আর অনলাইনে ঢুকে যাত্রীরা নিজের জাতীয় পরিচয়পত্র দিয়ে নিজেই টিকিট কাটতে পারছেন। অন্য কারও টিকিট কাটার সুযোগ নেই। পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক আসীম কুমার তালুকদার বলেন, ‘নতুন এই নিয়ম শুরতে কিছুটা ঝামেলা মনে হলেও পরবর্তীতে এটি যাত্রীদের জন্যই সুফল বয়ে আনবে।’

SHARE