রামেবি-ইরাসমাস চুক্তি

24

স্টাফ রিপোর্টার: রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (রামেবি) সাথে নেদারল্যান্ডের ইরাসমাস বিশ্ববিদ্যালয়ের চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বুধবার সকাল ১১টায় রামেবির অস্থায়ী কার্যলয়ে উপাচার্যের দপ্তর কক্ষে এ চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি স্বাক্ষর উপলক্ষে নেদারল্যান্ডের একটি প্রতিনিধি দল এ দিন রামেবি পরিদর্শনে আসেন।

চুক্তির মূল বিষয়বস্তু হলো- দুই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, চিকিৎসক ও নার্সদের প্রশিক্ষণ, গবেষণা ও স্নাতকোত্তর কোর্সগুলোতে পড়াশোনার সুযোগ সৃষ্টি করা। নেদারল্যান্ডের প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন ইরাসমাস মেডিকেল সেন্টারের ব্যবস্থাপক লেইস বেথ। এছাড়াও ছিলেন ডা. প্রাট্রিসিয়া, ডা. মার্টিন এবং নার্সিং শিক্ষক ইলস। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রামেবি উপাচার্য অধ্যাপক ডা. এজেডএম মোস্তাক হোসেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন রামেবির প্রিভেন্টিভ অ্যান্ড সোশ্যাল মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. জাওয়াদুল হক।

রামেবি জানিয়েছে, যৌথ কার্যক্রম পরিচালনা করা ও নার্সদের প্রশিক্ষণ কর্মসূচি চালু করার বিষয়ে এই চুক্তি হয়েছে। রামেবির অধীনে সকল সরকারী নার্সিং কলেজের শিক্ষকেরা আগামী ২৬-২৮ নভেম্বর সিরাজগঞ্জের জাহানারা নার্সিং কলেজে প্রশিক্ষণে অংশ নেবেন এবং ইরাসমাস বিশ্ববিদ্যালয় থেকে আসা প্রতিনিধি দল তাদের প্রশিক্ষণ দিবেন।

চুক্তি স্বাক্ষরের সময় উপস্থিত ছিলেন রামেবির কোষাধ্যক্ষ প্রফেসর ড. রুস্তম আলী আহমেদ, রেজিস্ট্রার অধ্যাপক ডা. আনোয়ারুল কাদের, পরিচালক ডা. জাকির হোসেন খোন্দকার, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ডা. আনোয়ার হাবিব, কলেজ পরিদর্শক অধ্যাপক ডা. মোহাম্মদ মোসাদ্দেক হোসেন, রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. নওশাদ আলী প্রমুখ। চুক্তি শেষে প্রতিনিধি দল রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল পরিদর্শন করেন। এ সময় হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার শামীম ইয়াজদানী উপস্থিত ছিলেন।

SHARE