রাবিতে আন্তর্জাতিক ফোকলোর সম্মেলন

6

স্টাফ রিপোর্টার: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ৫ম আন্তর্জাতিক ফোকলোর সম্মেলন শুরু হয়েছে। রোববার সকাল ৯টায় বিশ^বিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে ‘ফোকলোরস্টিকস ইন পারসুট অব এসডিজিজ: এ ইউনিসন এন্ডেভার অব ইউনি এন্ড ইন্ডাস্ট্রি’ শীর্ষক এই সম্মেলনের উদ্বোধন করেন প্রধান অতিথি বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

সম্মেলনে উদ্বোধনী বক্তৃতা করেন নর্থবেঙ্গল ইন্টারন্যাশনাল বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আবদুল খালেক এবং বিশিষ্ট অর্থনীতিবিদ ড. কাজী খালিকুজ্জামান আহমদ অনলাইনে যুক্ত হয়ে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সদস্য আসাদ মান্নান, বাংলা অ্যাকাডেমির মহাপরিচালক মুহাম্মদ নূরুল হুদা, রাবি সহ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম ও অধ্যাপক মো. হুমায়ুন কবীর।

সম্মেলন সাংগঠনিক কমিটির সভাপতি ও বিশ^বিদ্যালয়ের ফোকলোর বিভাগের সভাপতি অধ্যাপক মোস্তফা তারিকুল আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অধ্যাপক মোবাররা সিদ্দিকা। অনুষ্ঠান সঞ্চালনা করেন ফোকলোর বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. হাবিবুর রহমান ও ড. ফারজানা রহমান।

সম্মেলনে প্রধান অতিথি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজি একটি মাল্টিডিসিপ্লিনারি বিষয়। এখানে যেমন আছে অর্থনীতি তেমনি সামাজিক উন্নয়নের বিভিন্ন বিষয় যার মধ্যে ফোকলোর বা লোকসংস্কৃতিও আছে। মানুষের আচার-আচরণ, জীবনচর্চা ইত্যাদি বিষয়ও সামগ্রিকভাবে উন্নয়নকে প্রভাবিত করে। দুই দিনব্যাপী এই আন্তর্জাতিক সম্মেলনের আলোচনা ও পারস্পারিক মতবিনিময় থেকে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের পথে দিকনির্দেশনা পাওয়া যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

উদ্বোধনী অনুষ্ঠানের পর প্লিনারি সেশনে ভারতের কলকাতা বিশ^বিদ্যালয়ের অধ্যাপক বিপ্লব চক্রবর্তী বক্তৃতা করেন। নর্থবেঙ্গল ইন্টারন্যাশনাল বিশ^বিদ্যালয়ের সহ-উপাচার্য অধ্যাপক মুহাম্মদ আব্দুল জলিলের সভাপতিত্বে এই বক্তৃতা পর্বে আলোচক ছিলেন ফোকলোর বিভাগের পিএইচডি ফেলো ড্যামন জোসেফ মন্টক্লেয়ার। দুই দিনব্যাপী সম্মেলনে প্রথম দিনে দুটি অ্যাকাডেমিক সেশন ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। দ্বিতীয় দিন আগামীকাল সোমবার থাকছে তিনটি একাডেমিক সেশন, একটি প্লিনারি সেশন এবং সমাপনী অধিবেশন।

SHARE