স্থানীয় সরকারকে এগিয়ে নিচ্ছে ইএএলজি প্রকল্প : রাজশাহী জেলা প্রশাসক

13

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে স্থানীয় সরকারের কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার (ইএএলজি) প্রকল্পের বার্ষিক সমন্বয় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রোববার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জেলা প্রশাসক আবদুল জলিল।

সভায় জেলা প্রশাসক বলেন, ইএএলজি প্রকল্প স্থানীয় সরকারের প্রতিষ্ঠানগুলোকে যুগোপযোগী করে এগিয়ে নিচ্ছে। তিনি বলেন, স্থানীয় সরকারের উপজেলা ও ইউনিয়ন পরিষদের প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধিতে ইএএলজি প্রকল্প রাজশাহীতে সফলতার সঙ্গে কাজ করছে। গণতান্ত্রিক শাসন ব্যবস্থায় স্থানীয় পরিকল্পনায় জনমতের প্রতিফলন যতো বেশি হবে স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোও ততো শক্তিশালী ও দক্ষ হবে। এতে ভূমিকা রাখছে এ প্রকল্প।

জেলা প্রশাসক বলেন, স্থানীয় সরকার ব্যবস্থাকে একটি শক্তিশালী, উন্নয়নমুখী, সেবাধর্মী ও কার্যকর প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে বর্তমান সরকার দৃঢ়প্রতিজ্ঞ। ইএএলজি প্রকল্প থেকে প্রাপ্ত প্রশিক্ষণের মাধ্যমে ইউনিয়ন ও উপজেলা পরিষদ যথেষ্ট দক্ষতা অর্জন করেছে এবং আগামীতে এই দক্ষতাকে কাজে লাগিয়ে স্থানীয় জনগণকে তাদের কাক্সিক্ষত সেবা প্রদানে ভূমিকা রাখবে। এই প্রকল্পের কার্যক্রম সঠিকভাবে বাস্তবায়নের জন্য নির্দেশনা প্রদান করেন তিনি।

জেলা প্রশাসক বলেন, ইএএলজি প্রকল্প ইউনিয়ন পরিষদে ওয়ার্ডসভা, উন্মুক্ত বাজেট সভা, স্থায়ী কমিটি শক্তিশালীকরণ, নারী ও শিশুবান্ধব উন্নয়ন পরিকল্পনা গ্রহণে কারিগরি সহায়তা প্রদান করছে। ফলে ইউনিয়ন পরিষদগুলো এখন মানুষের কাছে জনবান্ধব সেবা প্রদানকারী প্রতিষ্ঠান হিসাবে নিজেদের দক্ষতার প্রমাণ দিয়েছে। এই ধারাবাহিকতা ধরে রাখতে হবে।

কর্মশালায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকার শাখার উপপরিচালক শাহানা আখতার জাহান। স্বাগত বক্তব্যে তিনি জানান, দেশের ৯ জেলায় ইএএলজি প্রকল্প চলমান রয়েছে। এর মধ্যে রাজশাহীর দুটি উপজেলার ৩০ ইউনিয়ন পরিষদের মধ্যে অন্তর্ভুক্ত এ প্রকল্প। কর্মশালায় তিনি রাজশাহীতে প্রকল্পের কার্যক্রমের অগ্রগতি তুলে ধরেন। পরে বিভিন্ন সমস্যার সমাধানে অংশগ্রহণকারীদের মতামত গ্রহণ করা হয়। কর্মশালা পরিচালনায় ছিলেন ইএএলজি প্রকল্প রাজশাহীর ডিএফ আবু হেনা মস্তফা কামাল।

SHARE