হুমায়ূন মেলা আজ

22

স্টাফ রিপোর্টার: নন্দিত লেখক-নির্মাতা হুমায়ুন আহমেদের জন্মদিন উপলক্ষে অনুষ্ঠিত হতে যাচ্ছে ঐক্য ডট কম ডট বিডি ‘হুমায়ুন মেলা’- পাওয়ার্ড বাই নতুন ধারা ইন অ্যাসোসিয়েশন উইথ মেট্রোসেম। আজ রোববার সকালে উদ্বোধন হয়ে দিনব্যাপী চলবে এই মেলা। এবারের হুমায়ূন মেলা কেমন হবে তার ধারনা দিতে শনিবার দুপুরে চ্যানেল আই প্রাঙ্গণে আয়োজন করা হয় এক সংবাদ সম্মেলনের। সাংবাদিকদের উদ্দেশে সেখানে কথা বলেন বিশিষ্টজনরা।

আনন্দ আলো সম্পাদক রেজানুর রহমান বলেন, ‘যারা বই পড়েন না, যারা একসময় মনে করছেন যে হুমায়ূন আহমেদ কী লিখেন, তারা এখন বুঝতে শিখেছেন যে হুমায়ূন আহমেদ আমাদের জন্য কী ছিলেন। বাচসাসের সভাপতি রাজু আলীম হুমায়ূন আহমেদকে স্মরণ করে বলেন, ‘আমি সত্যজিৎ রায়কে দেখিনি, আমি হুমায়ূন আহমেদকে দেখেছি।’ প্রবাসী কথাসাহিত্যিক শহীদ হোসেন খোকন জানান, হুমায়ূন আহমেদের জন্মদিনে লেখকের প্রতি ভালোবাসার টানে প্রতি বছরই তিনি বাংলাদেশে আসেন।

অন্যপ্রকাশের প্রকাশক ও প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম বলেন, ‘কালজয়ী সৃষ্টির মাধ্যমেই তিনি বেঁচে থাকবেন। আজ তাকে স্মরণ করছি। চ্যানেল আই ও হুমায়ূন আহমেদ এই দুটি নাম ওতপ্রোত ভাবে জড়িত। চ্যানেল আইয়ের সাথে হুমায়ুন আহমেদের মধ্যে আত্মিক সম্পর্ক ছিল।’

কথাসাহিত্যিক আনিসুল হক বলেন, ‘হুমায়ূন আহমেদ পাঠক তৈরি করেছেন, দর্শক তৈরি করেছেন এবং তিনি বাংলাদেশের প্রকাশনে প্রায় একাই দাঁড় করিয়েছেন।’ সৃজনশীল কাজের পাশে সবসময় পাশে থাকার প্রত্যাশা ব্যক্ত করে ঐক্য ফাউন্ডেশনের সভাপতি শাহীন আকতার রেণী বলেন, ‘মেলার মাধ্যমে আমরা ভালো মানুষকে কদর করতে শিখছি, নতুন প্রজন্মের কাছের বার্তা পৌছাচ্ছে, এজন্য আমি চ্যানেল আইকে ধন্যবাদ জানাই।’

এবারের মেলায় উপস্থিত থাকবেন হুমায়ূন আহমেদের পরিবারের সদস্যসহ বিভিন্ন অঙ্গনের হুমায়ূন ভক্ত ও বিশিষ্টজনরা। চ্যানেল আই প্রাঙ্গণে মিলিত হবেন সারা দেশের অসংখ্য হুমায়ূন ভক্ত। উন্মুক্ত মঞ্চে পরিবেশিত হবে হুমায়ূন আহমেদের লেখা গান এবং তার স্মরণে স্মৃতিকথা বলবেন অনুষ্ঠানে বিশিষ্টজনরা। নৃত্য পরিবেশন করবে নৃত্যশিল্পীরা। আরো থাকবে হুমায়ূন আহমেদের লেখা থেকে আবৃত্তি পরিবেশনা। হুমায়ূন আহমেদ স্মরণে চিত্রাঙ্কন করবে বিভিন্ন বয়সী শিশুশিল্পীরা।

আজ সকাল ১১ টা ৫ মিনিটে চ্যানেল আই চত্বরে শুরু হবে হুমায়ুন মেলা। মেলা পরিচালনা করবেন আমীরুল ইসলাম। মেলা সরাসরি সম্প্রচার হবে চ্যানেল আইয়ের পর্দায়।

SHARE