রাবি অধ্যাপক সুজিত কুমারের মরণোত্তর দেহ দান

26

রাবি প্রতিনিধি : গবেষণার কাজে ব্যবহারের জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ও বীর মুক্তিযোদ্ধা সরকার সুজিত কুমারের মরদেহ রাজশাহী মেডিক্যাল কলেজে (রামেক) দান করা হয়েছে। গতকাল বুধবার দুপুর সাড়ে ১২টায় রাজশাহী মেডিকেল কলেজ (রামেকে) কর্তৃপক্ষের কাছে তার মরদেহ হস্তান্তর করা হয়। বর্তমানে তার দেহ রামেক কর্তৃপক্ষের তত্ত্বাধানে রয়েছে।

বিষয়টি নিশ্চিত করে রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. নওশাদ আলী বলেন, ‘তার লাশ বর্তমানে আমাদের তত্ত্বাবধানে রয়েছে। গবেষণা ও শিক্ষার কাজে তার দান করা এই মরদেহ খুব প্রয়োজনীয়। তিনি দেহদানের মধ্য দিয়ে তার মহত্বের পরিচয় দিয়ে গেছেন।’

 এর আগে মঙ্গলবার দিবাগত রাত ৩টায় সরকার সুজিত কুমারের মরদেহ নাটোরের সিংড়ায় নিজগ্রামে নেওয়া হয়। এরপর সকাল সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সামনে তার মরদেহে শ্রদ্ধা নিবেদন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। পরে বেলা ১১টার দিকে নগরীর ভুবনমোহন পার্কে তাকে গার্ড অব অনার প্রদান করা হয়। সেখানে রাজশাহীর সর্বস্তরের মানুষ তার মরদেহে শ্রদ্ধা নিবেদন করেন। শ্রদ্ধা শেষে দুপুর সাড়ে ১২টায় রাজশাহী মেডিকেল কলেজে তার দেহ দান করা হয়।

উল্লেখ্য, গত মঙ্গলবার ছুুটিতে বেড়াতে গিয়ে স্ট্রোকে আক্রান্ত হয়ে মারা যান অধ্যাপক সরকার সুজিত কুমার। তিনি রাবির বাংলা বিভাগের সাবেক সভাপতি ও রাজশাহীর মুক্তিযুদ্ধ পাঠাগারের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। এ ছাড়া সরকার সুজিত হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের রাজশাহী মহানগর কমিটির সভাপতি ছিলেন।

SHARE