রাবি অধ্যাপক ড. সুজিত কুমার মারা গেছেন

22

স্টাফ রিপোর্টার: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বাংলা বিভাগের অধ্যাপক ড. সরকার সুজিত কুমার মারা গেছেন। সেন্টমার্টিনে ঘুরতে গিয়ে স্ট্রোকে আক্রান্ত হয়ে মঙ্গলবার ভোরে তিনি মারা যান। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৫ বছর। রাবির জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, অধ্যাপক সরকার সুজিত কুমার অবসরোত্তর ছুটিতে ছিলেন। অবকাশ যাপনে সপরিবারে সেন্টমার্টিন ভ্রমণে গিয়েছিলেন তিনি। সেখানে তিনি স্ট্রোক করেন। বিষয়টি জানতে পেরে কোস্টগার্ড সদস্যরা তার চিকিৎসার জন্য সহযোগিতা করেন। কক্সবাজার সদর হাসপাতালে নেওয়া হলে ভোর ৫টার দিকে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

ড. সুজিত কুমার একাত্তরের ঘাতক দালাল নির্মুল কমিটির রাজশাহী মহানগর কমিটির সভাপতি ছিলেন। এছাড়া তিনি রাজশাহীর সাহিত্য সংগঠন কবিকুঞ্জের উপদেষ্টা এবং হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের রাজশাহী মহানগরের সভাপতি ছিলেন। ১৯৭১ সালের সাহিত্য ও মুক্তিযুদ্ধের ওপর বেশ কয়েকটি বই লিখেছেন তিনি। এর মধ্যে ‘নাটোর জেলার মুক্তিযুদ্ধের ইতিহাস’ তাঁর একটি আলোচিত বই। তাঁর জন্ম নাটোরের সিংড়া উপজেলায়।

তিনি রাজশাহী নগরীর আলুপট্টি এলাকায় একটি ফ্ল্যাটে থাকতেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক কন্যা ও এক ছেলে রেখে গেছেন। তাঁর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার ও উপ-উপাচার্য সুলতান-উল-ইসলাম গভীর শোক প্রকাশ করেছেন।

তাঁরা মুক্তিযুদ্ধে সুজিত কুমারের বীরত্বপূর্ণ ভূমিকা এবং বাংলা ভাষা ও সাহিত্য বিষয়ে পঠন-পাঠনে তাঁর অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করে প্রয়াতের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং পরিবারের প্রতি সমবেদনা জানান। তাঁরা বলেন, সরকার সুজিত কুমারের প্রয়াণে দেশ তার এক বীর সন্তানকে হারালো, রাজশাহী বিশ্ববিদ্যালয় হারালো এক কৃতি শিক্ষককে, যা অপূরণীয় ক্ষতি।

SHARE