রাজশাহীতে বিনম্র শ্রদ্ধায় জাতীয় চার নেতাকে স্মরণ

26

স্টাফ রিপোর্টার: রাজশাহীতের নেতা জেলহত্যা দিবসে গভীর শোক আর বিনম্র শ্রদ্ধায় শহীদ জাতীয় চার নেতাকে স্মরণ করা হয়েছে। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার নগরীতে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, কোরআন খতম, শোক র‌্যালি, আলোচনা সভা, দোয়া মাহফিল, রক্তদান কর্মসূচি, মানবভোজ বিতরণসহ নানা কর্মসূচি পালিত হয়েছে।

বেলা ১১টায় নগরীর কাদিরগঞ্জে জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামানের সমাধিতে পরিবারের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করেন শহীদ কামারুজ্জামানের ছেলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সিটি মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন, পুত্রবধূ শাহীন আকতার রেনী ও দৌহিত্র ডা. আনিকা ফারিহা জামান অর্ণা।

সকালে মহানগর আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয় সংলগ্ন স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে শোক র‌্যালি নিয়ে শহীদ কামারুজ্জামানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ এবং পরে দোয়া মাহফিলের আয়োজন করা হয়। কর্মসূচিতে অংশ নেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য খায়রুজ্জামান লিটন, জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল, নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, সাধারণ সম্পাদক ডাবলু সরকার প্রমুখ। জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অনিল কুমার সরকার, সাধারণ সম্পাদক আবদুল ওয়াদুদ দারাসহ অন্য নেতাকর্মীরাও শ্রদ্ধা নিবেদন করেন।

দিবসটি উপলক্ষে রাজশাহী বিশ^বিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন সিটি মেয়র খায়রুজ্জামান লিটন। সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালামের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সহ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম ও কোষাধ্যক্ষ অধ্যাপক অবায়দুর রহমান প্রামানিক। সকালে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) প্রশাসনের পক্ষ থেকে শহীদ কামারুজ্জামানের সমাধিতে শ্রদ্ধা জানান উপাচার্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন।

রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) আয়োজনে নগর ভবন চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন মেয়র লিটন, কাউন্সিলর ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। পরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এরপর নগর ভবন থেকে শোক র‌্যালি বের করা হয়। শোক র‌্যালিটি শহীদ কামারুজ্জামানের সমাধিস্থলে গিয়ে শেষ হয়। এরপর সেখানে শহীদ কামারুজ্জামানের প্রতি শ্রদ্ধা জানানো হয়। রাসিকের অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল, কালো ব্যাজ ধারণ, কোরআন খতম, আলোচনা সভা ও দোয়া মাহফিল, রক্তদান কর্মসূচি, বৃক্ষরোপণ খাবার বিতরণ ইত্যাদি।

সকালে শহীদ কামারুজ্জামানের সামাধিতে শ্রদ্ধা নিবেদন করেন রাজশাহী বিভাগীয় জিএসএম জাফরউল্লাহ, রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন মহানগর পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক, জেলা প্রশাসক আব্দুল জলিল, জেলার পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন, রাজশাহী মেডিক্যাল বিশ^বিদ্যালয়ের উপাচার্য এ জেড এম মোস্তাক হোসেন, রাজশাহী শিক্ষাবোর্ড চেয়ারম্যান হাবিবুর রহমান, পশ্চিম রেলের জিএম অসীম কুমার তালুকদার, রাজশাহী কৃষি উন্নয় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক জাহিদুল হক প্রমুখ।

SHARE