শহীদ এ,এইচ,এম কামারুজ্জামানের সমাধিতে রামেবির উপাচার্যের শ্রদ্ধা

10

সংবাদ বিজ্ঞপ্তি: জেলহত্যা দিবসে গভীর শোক আর শ্রদ্ধায় রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় (রামেবি) জাতীয় চার নেতাকে স্মরণ করেছেন। এ দিবসটি উপলক্ষে আজ ০৩ নভেম্বর বুধবার রামেবি নানা কর্মসূচি পালন করছে। সকাল ১০টা শহীদ এএইচএম কামারুজ্জামান হেনার সমাধিতে ফুলেল শ্রদ্ধাঞ্জলি জানান, রামেবি’র উপাচার্য (রুটিন দায়িত্ব) ও কোষাধ্যক্ষ প্রফেসর ড. রুস্তম আলী আহমেদ এবং জাতীয় নেতা শহিদ কামরুজ্জামানের কবরে, ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাত করা হয়।

এরপর সকাল ১১ টায় রামেবি’র কর্মকর্তা ও কর্মচারীবৃন্দের অংশগ্রহণে জেলহত্যা দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ আলোচনা সভায় সভাপতির বক্তব্যে উপাচার্য (রুটিন দায়িত্ব) ও কোষাধ্যক্ষ প্রফেসর ড. রুস্তম আলী আহমেদ বলেন স্বাধীন বাংলাদেশের ইতিহাসে একটি কলঙ্কময় দিন। ১৯৭৫ সালের এই দিনে ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দি অবস্থায় মুক্তিযুদ্ধ পরিচালনাকারী বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ, মন্ত্রিসভার সদস্য ক্যাপ্টেন এম মনসুর আলী এবং এ,এইচ,এম কামরুজ্জামানকে নির্মমভাবে হত্যা করা হয়।

১৯৭৫ সালের ১৫ আগস্ট কালো রাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নির্মমভাবে হত্যার ধারাবাহিকতায় আড়াই মাসের মাথায় জাতীয় এই চার নেতাকে বেয়নেট দিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে হত্যা করে ঘাতকরা। কারাগারের মতো কঠোর নিরাপত্তা প্রকোষ্ঠে এ ধরনের নারকীয় হত্যাকাণ্ড পৃথিবীর ইতিহাসে নজিরবিহীন। জাতি তাদের অবদান চিরদিন শ্রদ্ধাভরে স্মরণ করবে।

এ আলোচনা সভায় আরো বক্তব্য দেন, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ডা. মো. আনোয়ারুল কাদের, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ডা. মো. আনোয়ার হাবিব, কলেজ পরিদর্শক অধ্যাপক ডা. মোহাম্মদ মোসাদ্দেক হোসেন।

এ সময় উপস্থিত ছিলেন পরিচালক (অ.হি.) ডা.মো: জাকির হোসেন খোন্দকার, পরিচালক (প. উ.) ইঞ্জিনিয়ার মো. সিরাজুম মুনীর, উপ—কলেজ পরিদর্শক ডা. মোহাম্মদ মেহেরওয়ার হোসেন, উপ—পরিচালক (অ. হি) মো. আখতার হোসেন, সহকারী পরিচালক (অ. হি.) মো. মফিজ উদ্দিন, সহকারী পরিচালক (প. উ.) মো. আবুল আশরাফ, সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক ডা. মো. আমীর হোসেন, সহকারী কলেজ পরিদর্শক (চ.দা) মো: নাজমুল হোসেন, মো. মেহেদী মাসুদ সানি, মো. আসাদুর রহমান, মো. গোলাম রহমান, মোসা. সীমা আক্তার, মোসা. সানজিদা হান্নান, মো. শরিফুল ইসলামসহ রামেবির সব পর্যায়ের কর্মকর্তা—কর্মচারী।

এছাড়া জেলহত্যা দিবস উপলক্ষে দুপুর ১ টায় দিকে রামেবির উপাচার্য (রুটিন দায়িত্ব) ও কোষাধ্যক্ষ প্রফেসর ড. রুস্তম আলী আহমেদ সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে খাবার বিতরন করেন ও তাদের সাথে কুশলাদী বিনিময় করেন।

SHARE