জলবায়ু পরিবর্তন থেকে বরেন্দ্র রক্ষার দাবিতে সাইকেল র‌্যালি

20
Md Shahidul Islam

স্টাফ রিপোর্টার: জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব থেকে বরেন্দ্র অঞ্চলকে রক্ষার দাবিতে প্রায় ৬০ কিলোমিটার সাইকেল র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ৭টায় রাজশাহী শহরের একদল তরুণ-তরুণী এই সাইকেল র‌্যালি শুরু করেন। সাইকেল চালিয়ে তারা তানোর উপজেলার বিভিন্ন গ্রামে তরুণদের নিয়ে জনমত গঠনের কাজ করেন। পরে বেলা ১১টায় তানোর উপজেলার গোকুল মথুরা গ্রামে এক নবীণ-প্রবীণ সংহতি ও প্রতিবাদ কর্মসূচির আয়োজন করা হয়।

বেসরকারী উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক ও বরেন্দ্র অঞ্চল যুব সংগঠন ফোরামের ব্যানারে এই কর্মসূচি পালিত হয়। প্রতিবাদ অনুষ্ঠানে অধিক কার্বন নিঃসরণকারি ধনী দেশগুলোর প্রতি লাল কার্ড প্রদর্শন করা হয়। জলবায়ু সুরক্ষার গান, সাইক্লিং, কবিতা, খেলাধুলার মধ্যে দিয়ে এ ব্যাপারে কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি করেন তরুণরা। কর্মসূচিতে বরেন্দ্র অঞ্চলের ৩০টি স্বেচ্ছাসেবী সংগঠনেরও প্রায় শতাধিক তরুণ অংশগ্রহণ করেন।

কর্মসূচিতে বরেন্দ্র অঞ্চলের জলবায়ু এবং বর্তমান নেতিবাচক দিকগুলো নিয়ে কথা বলেন বারসিকের গবেষক ও আঞ্চলিক সমন্বয়ক শহিদুল ইসলাম। বরেন্দ্র অঞ্চল যুব সংগঠন ফোরামের আহবায়ক রুবেল হোসেন মিন্টু সভাপতিত্ব করেন। বক্তব্য রাখেন সদস্য সচিব শাইখ তাসনিম জামাল ও আদিবাসী ছাত্র পরিষদের কেন্দ্রিয় কমিটির সহ- সভাপতি সাবিত্রী হেম্রম। প্রতিবাদী কবিতা পাঠ করেন লোক কবি আফাজ উদ্দিন কবিরাজ।

SHARE