রাজশাহীতে নানা আয়োজনে শেখ রাসেলের জন্মদিন উদযাপন

24

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে নানা আয়োজনে ‌জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৯তম জন্মদিন উদযাপন করা হয়েছে। সরকারি-বেসরকারি উদ্যোগে মঙ্গলবার দিবসটি উদযাপন করা হয়। রাজশাহী বিভাগীয় ও জেলা প্রশাসনের উদ্যোগে সকালে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে প্রতিকৃতিতে শেখ রাসেলের শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা, কেক কাটা ও প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ। বিশেষ অতিথি ছিলেন রাজশাহী রেঞ্জের ডিআইজি আবদুল বাতেন, নগর পুলিশের কমিশনার আবু কালাম সিদ্দিক, জেলার এসপি এবিএম মাসুদ হোসেন ও নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল। জেলা প্রশাসক আবদুল জলিলের সভাপতিত্বে আলোচক হিসেবে বক্তব্য বিশ্ববিদ্যালয় শিক্ষক ও নাট্যজন ড. মলয় ভৌমিক।

রাজশাহী মহানগর আওয়ামী লীগের উদ্যোগে সকাল ১০টায় দলীয় কার্যালয়ের সামনে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পুষ্পস্তবক অর্পণ শেষে দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল। বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক ডাবলু সরকার, সহ-সভাপতি, জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল প্রমুখ। জেলা আওয়ামী লীগের উদ্যোগে সকালে দলীয় কার্যালয়ে কেক কাটা হয় এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আমানুল হাসান দুদু। পরিচালনায় ছিলেন সাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ দারা।

এদিকে রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) উদ্যোগে বর্ণাঢ্য আয়োজনে শেখ রাসেলের জন্মবার্ষিকী উদযাপন করা হয়। এ উপলক্ষে সকালে নগর ভবনে শেখ রাসেলের প্রতিকৃতিতে সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন কাউন্সিলর ও কর্মকর্তাবৃন্দ। এরপর সংক্ষিপ্ত আলোচনা ও দোয়া করা হয়। এরপর বেলুন-ফেস্টুন ও পায়রা উড়িয়ে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির উদ্বোধন করা হয়। পরে নগর ভবন থেকে বের করা হয় বর্ণাঢ্য আনন্দ র‌্যালি। পরে শিশুদের নিয়ে কেক কাটা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য দেন রাসিকের প্যানেল মেয়র-১ সরিফুল ইসলাম বাবু, প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দীন, কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক আজমীর আহমেদ মামুন প্রমুখ। সভা পরিচালনা করেন ১৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন।

রাজশাহী বিশ^বিদ্যালয়ে (রাবি) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৮তম জন্মবার্ষিকী ও ‘শেখ রাসেল দিবস’ উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল মঙ্গলবার ‘শেখ রাসেল নির্মলতার প্রতীক দূরন্ত প্রাণবন্ত নির্ভীক’ প্রতিপাদ্যকে সামনে রেখে দিনব্যাপী নানা কর্মসূচি পালন করে বিশ^বিদ্যালয় প্রশাসন।

এদিন সকাল সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয় ও শেখ রাসেল মডেল স্কুলের শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে একটি আনন্দ শোভাযাত্রা স্কুল প্রাঙ্গণে যায়। সেখানে অবস্থিত শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। পরে স্কুল প্রাঙ্গণে ফুল গাছের চারা রোপণ করেন তিনি। এসময় বিশ^বিদ্যালয়ের সহ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম ও কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিকসহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। পরে সকাল ৯টায় স্কুল প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য এবং বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ। স্কুলের অধ্যক্ষ লিসাইয়া মেহ্জবিন সভায় সভাপতিত্ব করেন।

এসময় উপাচার্য বলেন, ‘শেখ রাসেল ছিলো আদর্শ পিতার যোগ্য সন্তান। তিনি বেঁচে থাকলে আজ হয়তো জাতির নেতৃত্ব দিতেন, দেশের উন্নয়ন-অগ্রযাত্রায় কাজ করতেন। কিন্তু জাতির দুর্ভাগ্য ৭৫’র ১৫ আগস্টে ঘাতকরা ১০ বছরের শিশু রাসেলকেও রেহাই দেয়নি, হত্যা করেছিল নির্মমভাবে। ঘাতকেরা চেয়েছিল বঙ্গবন্ধুর রক্তের উত্তরাধিকারীদের নিশ্চিহ্ন করে দিতে। কিন্তু তারা সফল হয়নি। রাসেল আজ বিশ্বে অধিকারবঞ্চিত শিশুদের প্রতীক ও মানবিক সত্ত্বা হিসেবে সবার মধ্যে বেঁচে আছে।’

এই অনুষ্ঠানে উপাচার্য দিবসটি উপলক্ষে আয়োজিত চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার পুরস্কার প্রদান ও জন্মদিন উপলক্ষে কেক কাটেন। সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে অনুষ্ঠানটি শেষ হয়। এরপর রাবির মতিহার উদ্যানে উপাচার্য ও উপ-উপাচার্য দুটি ফলদ বৃক্ষরোপণ করেন। পরে উপাচার্য রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুলে ‘শেখ রাসেল দেয়ালিকা’র পাঠ উন্মোচন করেন।

SHARE