রাজশাহীতে জীবনানন্দ কবিতামেলা ২১-২২ অক্টোবর

34

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে দশম জীবনানন্দ কবিতামেলা অনুষ্ঠিত হবে আগামী ২১ ও ২২ অক্টোবর। কবিদের সংগঠন কবিকুঞ্জ এর আয়োজন করছে। নগরীর শাহমখদুম কলেজ প্রাঙ্গণে ওই কবিতামেলায় এবারও দুই বাংলার কবিরা অংশগ্রহণ করবেন। কবিতাপাঠ, সম্মাননা প্রদানসহ থাকবে নানা আয়োজন।

শুক্রবার বেলা সাড়ে ১১টায় কবিকুঞ্জের পক্ষ থেকে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানানো হয়েছে। রাজশাহী সাংবাদিক ইউনিয়ন কার্যালয়ে এই সংবাদ সম্মেলন করা হয়। সেখানে আয়োজনের নানা তথ্য তুলে ধরেন কবিকুঞ্জের সভাপতি রুহুল আমিন প্রামানিক ও সাধারণ সম্পাদক আরিফুল হক কুমার।

সংবাদ সম্মেলনে জানানো হয়, কবিতামেলার প্রথম দিন প্রধান অতিথি থাকবেন সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। উদ্বোধন করবেন কবি জুলফিকার মতিন। এবারের মেলাটি কথাশিল্পী হাসান আজিজুল হককে উৎসর্গ করা হয়েছে। কবিকুঞ্জ স্মারকপত্রের মোড়ক উন্মোচন স্মারকপত্রটি সংগঠনের অন্যতম উপদেষ্টা প্রয়াত অধ্যক্ষ নিতাই লাল বাছাড়কে উৎসর্গ করা হয়েছে। এবার কবিকুঞ্জ পদক পাবেন কবি মুহম্মদ শহীদুল্লাহ। এছাড়া কবিকুঞ্জ ছোটকাগজ সম্মাননা পাচ্ছেন ‘চিহ্ন’ সম্পাদক শহিদ ইকবাল।

অনুষ্ঠানমালার বিভিন্ন পর্বে থাকবে কবিকণ্ঠে কবিতাপাঠ, ছোট গল্পপাঠ একক ও দলীয় আবৃত্তি ও আলোচনা। দ্বিতীয় দিন প্রধান অতিথি থাকবেন বরেণ্য অর্থনীতিবিদ ও রবীন্দ্র গবেষক বঙ্গবন্ধু অধ্যাপক সনৎকুমার সাহা। আমন্ত্রিত অতিথি থাকবেন বাংলা একাডেমীর মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। কবি আসাদ মান্নান, কবি শোয়েব শাহরিয়ার, কবি সরোজ দেব, কথাশিল্পী মামুন হুসাইন, কথাশিল্পী জাকির তালুকদার, কবি ফারুক মাহমুদ, কবি অনী মাহমুদসহ দেশের শতাধিক কবি ও লেখক কবিতামেলায় অংশগ্রহণ করবেন।

ভারত থেকে এবারের মেলায় অংশগ্রহণ করবেন, কবি জয়ন্ত বাগচী, কবি অলোক বিশ্বাস করি প্রাণজি বলাক, সৈয়দ হাসমত আলাল, শম্পা দাস, কবি মোস্তাক আহমেদ, কবি গৌতম মিত্র প্রমুখ।

কবিকুঞ্জের সাধারণ সম্পাদক আরিফুল হক কুমার বলেন, ‘জীবনানন্দ কবিতামেলা শুধু দেশ-বিদেশের লেখক-কবিদের মিলন মেলা নয়, এটি ক্রমেই রাজশাহী মহানগরীর সাংস্কৃতিক উৎকর্ষতার পরিচয় জ্ঞাপক হয়ে উঠেছে এবং আবহমান বাংলা ও বাঙালির অসাম্প্রদায়িক শুভবাদী সাংস্কৃতিক অঙ্গিকার বহন করে চলেছে। বাংলাদেশে, এমনকি ওপার বাংলায়ও প্রতিবছর জীবনানন্দকে নিয়ে কবিকুঞ্জের মতো কোন মেলা বা অনুষ্ঠান কেউ করেছেন বলে জানা নেই। জীবনানন্দ কবিতামেলা দেশের পরিসীমা ছাড়িয়ে আন্তর্জাতিক পরিমণ্ডলে পরিচিতি এবং গ্রহণযোগ্যতা পেয়েছে। এ বছর দশম কবিতামেলায় আমরা মিলিত হচ্ছি।’

সংবাদ সম্মেলনে কবিকুঞ্জের সহ-সভাপতি মজিদা বিথী, কোষাধ্যক্ষ আলমগীর মালেক, সদস্য ওয়ালিউল আলমসহ সংগঠনের অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

SHARE