দুর্যোগ প্রশমন দিবসে ফেস্টুন ক্যাম্পেইন

20

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে ফেস্টুন ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল সাড়ে ১০টার দিকে নগরীর রেলগেট শহীদ কামারুজ্জামান চত্ত্বরে বরেন্দ্র অঞ্চল যুব সংগঠন ফোরামের উদ্যোগে এ ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। এতে সহায়তা করে বেসরকারী উন্নয়ন ও গবেষণা প্রতিষ্ঠান বারোসিক।

ক্যাম্পেইনে বক্তারা বলেন, ‘উন্নত রাষ্টের অতিমাত্রায় কার্বন নিঃসরনের ফলে ছোট রাষ্ট্রগুলো ক্ষতির সম্মুখীন হচ্ছে। পরিবেশের ভারসাম্য হারাচ্ছে। বর্ষাকালে বৃষ্টি হচ্ছে না, শীতকালে শীত অনুভূত হচ্ছে না। এতে আমাদের বরেন্দ্র অঞ্চল অনেক ক্ষতির সম্মুখীন হচ্ছে। এই অঞ্চলের মানুষ তার কর্মসংস্থান হারাচ্ছে। এর প্রতিকার আমাদের সম্মিলিতভাবে করতে হবে।’

এ সময় উন্নত রাষ্ট্রগুলোকে কার্বন নিঃসরনের ফলে ক্ষতিগ্রস্ত রাষ্ট্রগুলোকে ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানানো হয়। দুর্যোগে আগাম সতর্কবার্তা, সবার জন্য কার্যব্যবস্থা’ শ্লোগানে আয়োজিত এ ক্যাম্পেইনে বক্তব্য দেন- বরেন্দ্র অঞ্চল যুব সংগঠন ফোরামের আহ্বায়ক রুবেল হোসেন মিন্টু ও সদস্য সচিব শাইখ তাসনিম জামাল, বারসিকের কমিউনিটি ফ্যাসিলিটেটর তহুরা খাতুন লিলি ও বারসিকের যুব সংগঠক অমিত সরকার প্রমুখ।

কর্মসূচিতে বরেন্দ্র অঞ্চলের বিভন্ন সামাজিক ও পরিবেশবাদী সংগঠনের সদস্যরা অংশ নেন।

SHARE