রাবিতে উদ্ভাবিত উন্নত জাতের কলার চারা বিতরণ

30

স্টাফ রিপোর্টার: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান বিভাগের গবেষকরা উন্নত জাতের একটি কলার জাত উদ্ভাবন করেছেন। বিভাগের প্ল্যান্ট মলিকুলার বায়োটেকনোলজি ল্যাবে অধ্যাপক মো. আনোয়ার হোসেন টিস্যু কালচারের মাধ্যমে কলার এই জাত উদ্ভাবন করেন।

এই কলার চাষ সম্প্রসারণের জন্য মঙ্গলবার সকালে চাষিদের মধ্যে চারা বিতরণ করা হয়েছে। মঙ্গলবার প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান বিভাগে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে চারা বিতরণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

অনুষ্ঠানে তিনি বলেন, দেশের ক্রমবর্ধমান জনসংখ্যার পুষ্টিসমৃদ্ধ খাবার সংস্থানের জন্য নতুন নতুন জাতের শস্য ও ফলমুল উদ্ভাবন একান্ত প্রয়োজন। সে লক্ষে দেশের অন্যতম শীর্ষ গবেষণা কেন্দ্র রাজশাহী বিশ্ববিদ্যালয়ে রয়েছে একদল উদ্ভাবনী গবেষক ও প্রয়োজনীয় গবেষণাগার। গবেষকদের সাফল্যের স্বাক্ষর উন্নত জাতের এই কলা উদ্ভাবন। আগামী দিনে এই কলা পুষ্টির চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম ও বিজ্ঞান অনুষদের অধিকর্তা প্রফেসর মো. শাহেদ জামান। বিভাগের সভাপতি প্রফেসর তানজিমা ইয়াসমিন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকেরা উপস্থিত ছিলেন।

SHARE