বিয়ে করলেন নিখিল-সান্ত্বনা, দেনমোহর ১০১ বই

46

অনলাইন ডেস্ক : নয় মাসের প্রেম। এরপর বিয়ে। বিয়েতে দেনমোহর ১০১টি বই। কনের ইচ্ছে বই দিয়ে বানাবেন একটি পারিবারিক পাঠাগার। সে ইচ্ছেকে পূরণ করতে বর ৭০টি বই নগদ এবং ৩১টি বাকি রেখে বিয়ে করেন আজ শুক্রবার।

শুধু টাকা-গয়না নয়, বিয়েতে দেনমোহর বইও নেওয়া যায় বা দেওয়া যায়—এর একটি ব্যতিক্রম দৃষ্টান্ত স্থাপন করলেন বগুড়ার নিখিল নওশাদ ও সান্ত্বনা খাতুন যুগল।

বিয়ের আগের দিন গতকাল বৃহস্পতিবার পর্যন্ত কনের দেওয়া ১০১টি বইয়ের তালিকা অনুসারে দেনমোহরের ৭০টি বই কিনেছেন নিখিল। বাকি ৩১টি বই বিয়ের পর কিনবেন বলে জানিয়েছেন। কারণ তালিকার ওই বইগুলো বাজারে খুঁজে পাননি তিনি।

গতকাল বগুড়া শহরের একটি বইয়ের দোকানে বই কিনতে আসেন নিখিল-সান্ত্বনা। আর তখনই জানা যায় তাঁদের দেনমোহরের এই বিষয়টি। দোকান কর্তৃপক্ষ এই বিষয়টি ফেসবুকে শেয়ার করলে দ্রুতই ভাইরাল হয়ে যায়।

বগুড়ার ধুনট উপজেলার গোসাইবাড়ি ইউনিয়নের সাতরাস্তা গ্রামের বাসিন্দা নিখিল নওশাদ। পেশায় বেসরকারি কোম্পানির বিক্রয় কর্মকর্তা। পাশাপাশি ‘বিরোধ’ নামের একটি লিটল ম্যাগাজিনের সম্পাদক।

আজিজুল হক কলেজের শাখা ছাত্রফ্রন্টের সাবেক নেতা নিখিল প্রায় এক দশক ধরে লেখালেখি করছেন। তাঁর কবিতা লেখার সূত্র ধরেই প্রায় নয় মাস আগে বগুড়া শহরের উত্তর চেলোপাড়া দাখিল মাদ্রাসার ইংরেজির শিক্ষক সান্ত্বনা খাতুনের সঙ্গে তাঁর পরিচয় ঘটে। নিখিলের কবিতার প্রেমে পড়েন সান্ত্বনা।

সান্ত্বনা বগুড়ার সোনাতলা উপজেলার কামালেরপাড়া গ্রামের মোস্তাফিজুর রহমানের মেয়ে। দুজনেই পড়াশোনা করেছেন বগুড়ার সরকারি আজিজুল হক কলেজে।

আজ শুক্রবার ধুমধাম করে বিয়ে করলেন নিখিল-সান্ত্বনা। দুই পরিবারের সম্মতিতে ধুনট উপজেলায় নিখিলের বোনের বাসায় তাঁদের বিয়ে সম্পন্ন হয়। বিয়েতে দেনমোহর হিসেবে ১০১টি পছন্দের বই চেয়েছেন সান্ত্বনা। ঢাকা-বগুড়া ঘুরে সেসব বই কিনছেন নিখিল। এখন পর্যন্ত ৭০টি বই কিনেছেন তিনি। বিয়ের পর আরও ৩১টি বই কিনে স্ত্রীর মোহরানা শোধ করবেন বলে জানিয়েছেন।

নববধূ সান্ত্বনা বলেন, ‘আমার ইচ্ছে ছিল বাড়িতে একটি পারিবারিক পাঠাগার স্থাপন করার। তাই বিয়েতে নিখিলকে ১০১টি বই দেনমোহর দিতে বলি। টাকা-গয়নার চেয়ে বইই বেশি দামি আমার কাছে।’

নিখিল বলেন, ‘সান্ত্বনার মতো একজন বইপ্রেমী মেয়েকে জীবনসঙ্গী হিসেবে পেয়ে আমি খুবই আনন্দিত। তাঁর বই পড়ার আবদার আমাকে অভিভূত করেছে।’

SHARE