এসএসসি পরীক্ষা শুরু হচ্ছে আজ

48

স্টাফ রিপোর্টার: রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে এবার এসএসসি পরীক্ষার আগে প্রায় নবম ও দশম শ্রেণি থেকে ১৪ শতাংশ শিক্ষার্থী ঝরে পড়েছে। এরমধ্যে ২০ দশমিক ৪১ শতাংশ ছেলে এবং ৬ দশমিক ৪৫ শতাংশ মেয়ে ঝরে পড়েছে। ছেলে-মেয়ের ঝরে পড়ার গড় হার ১৩ দশমিক ৮২ শতাংশ।

রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, নবম শ্রেণিতে বিভাগের আট জেলায় নাম নিবন্ধন করেছিল ২ লাখ ১৬ হাজার ১৩১ জন পরীক্ষার্থী। কিন্তু এসএসসি পরীক্ষার জন্য ফরম পূরণ করেছে ১ লাখ ৮৬ হাজার ২৫১ জন। অর্থাৎ নবম শ্রেণি থেকে দশম শ্রেণি হয়ে এসএসসি পরীক্ষার আগেই ঝরে পড়েছে ২৯ হাজার ৮৮০ জন। এসব শিক্ষার্থী এবার এসএসসি পরীক্ষা দিচ্ছে না।

বিভাগের আট জেলায় ৬ হাজার ৫৭৪ জন ছেলে এবং ২৩ হাজার ৩০৬ জন মেয়ে ফরম পূরণ করেনি। অথচ তাঁরা নবম শ্রেণিতে নাম নিবন্ধন করেছিল। এবার গত বছরের তুলনায় প্রায় ১১ হাজার জন পরীক্ষার্থীর সংখ্যাও কম। সারাদেশের মতো রাজশাহী শিক্ষাবোর্ডের অধীনেও আজ বৃহস্পতিবার থেকে বিভাগের আট জেলায় এসএসসি পরীক্ষা শুরু হচ্ছে।

পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম জানান, এ বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৯৬ হাজার ৬০০ জন। এরমধ্যে নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৮৬ হাজার ২৫১ জন। আর অনিয়মিত পরীক্ষার্থী ১০ হাজার ১৫৪ জন। এছাড়া ১৯৫ জন মানোন্নয়ন পরীক্ষা দেবে।

গতবছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২ লাখ ৭ হাজার ৫৬৮ জন। সে হিসাবে এবার পরীক্ষার্থী কম ১০ হাজার ৯৬৮ জন। এবার ১ লাখ ১ হাজার ৫৩৫ জন ছাত্র এবং ৯৫ হাজার ৬৫ জন ছাত্র পরীক্ষায় বসবে। এরমধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ৮৭ হাজার ৬৮৪ জন, মানবিক বিভাগ থেকে ৯৯ হাজার ৫৮২ জন এবং ব্যবসায় শিক্ষা থেকে ৯ হাজার ৩৩৪ পরীক্ষা দেবে।

পরীক্ষা নিয়ন্ত্রক আরও জানান, বিভাগের আট জেলায় আজ থেকে ২৭০টি কেন্দ্রে পরীক্ষা শুরু হচ্ছে। এসব কেন্দ্রে ২ হাজার ৬৭৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা পরীক্ষা দেবে। সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা গ্রহণ করতে কয়েকদিন আগেই সব প্রস্তুত গ্রহণ করা হয়।

SHARE