ক্ষুদ্র নৃগোষ্ঠির সংস্কৃতি সংরক্ষণে করণীয় নিয়ে সেমিনার

18

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে ‘ক্ষুদ্র নৃগোষ্ঠির সংস্কৃতি সংরক্ষণে করণীয়’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠির কালচারাল একাডেমি এ কর্মশালার আয়োজন করে। একাডেমির হলরুমে আয়োজিত এই সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ।

তিনি বলেন, সরকার ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করার ঘোষণা দিয়েছে। এ অর্জনের ক্ষেত্রে কোন জাতিকে ছোট করে দেখে পিছিয়ে রেখে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানো কষ্টকর হয়ে পড়বে। তাই কাউকে পেছনে ফেলে নয়, সবাইকে নিয়েই এগিয়ে যেতে হবে। ক্ষদ্র জাতিসত্তাকে এগিয়ে নিতে হবে তাদের সংস্কৃতির লালনের মধ্য দিয়ে।

সেমিনারে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠির কালচারাল একাডেমির উপ-পরিচালক কল্যাণ চৌধুরী। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন একাডেমির কার্যনির্বাহী পরিষদের সদস্য রুহুল আমীন প্রামানিক, যোগেন্দ্র নাথ সরেন ও চিত্তরঞ্জন সরদার। ক্ষুদ্র নৃগোষ্ঠির সংস্কৃতি সংরক্ষণে করণীয় ও বাঁধা নিয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এই একাডেমির গবেষণা কর্মকর্তা বেনজামিন টুডু।

SHARE