ফেসবুক আইডি নকল করে প্রতারণা, চারজন গ্রেপ্তার

20

স্টাফ রিপোর্টার: ফেসবুক আইডি নকল করে ইদানিং প্রতারণার ঘটনা ঘটছে অহরহ। প্রতারকেরা কোন এক ব্যক্তির ফেসবুক আইডি থেকে তাঁর ছবি নিয়ে একই নামে একটি নকল ফেসবুক আইডি খুলছে। তারপর ওই ব্যক্তির পরিচিতদের ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাচ্ছে। রিকোয়েস্ট অ্যাকসেপ্ট করলেই ফেসবুকের আসল ব্যক্তি সেজে বিপদের কথা জানিয়ে পাঠানো হয় বার্তা।

এরপর জরুরি প্রয়োজন জানিয়ে চান টাকা। পরিচিত ব্যক্তি ভেবে সরল মনে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে টাকা পাঠিয়ে দেন অনেকে। টাকা পাওয়ার পরই প্রতারকরা বন্ধ করে দেয় ফেসবুক আইডিটি। তখন ভুক্তভোগী ব্যক্তি বুঝতে পারেন প্রতারণার বিষয়টি। রাজশাহীতে এমন চার প্রতারককে গ্রেপ্তার করেছে পুলিশ। জেলার দুর্গাপুর উপজেলা থেকে তাদের গ্রেপ্তার করা হয়েছে।

গ্রেপ্তার তিনজন হলেন- দুর্গাপুরের পাচুবাড়ি গ্রামের রুবেল ইসলাম (২৫), রাজু আহমেদ (২২), শান্ত ইসলাম বাবু (২৫) এবং সোহাগ আলী (২৩)। শুক্রবার দিবাগত রাতে তাদের গ্রেপ্তার করা হয়। জেলা পুলিশের মুখপাত্র অতিরিক্ত পুলিশ সুপার ইফতেখায়ের আলম এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, গত বৃহস্পতিবার প্রতারণার এমন একটি ঘটনার প্রেক্ষিতে ঢাকার মতিঝিল থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা হয়। তদন্তে প্রতারকদের অবস্থান রাজশাহীর দুর্গাপুর এলাকায় বলে সনাক্ত করা হয়। এরপর গোয়েন্দা তথ্য ও তথ্য-প্রযুক্তির সহায়তায় এই চার আসামিকে গ্রেপ্তার করা হয়। তাঁরা বিকাশের মাধ্যমে টাকা হাতিয়ে নিয়েছিল।

তিনি আরও জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা সবাই নিজেদের এ অপরাধের সাথে জড়িত থাকার কথা স্বীকার করেছে। তাদের আদালতের মাধ্যমে ঢাকায় পাঠানোর প্রক্রিয়া চলছে।

SHARE