রাবিতে সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে দিনব্যাপী কর্মসূচি

25

স্টাফ রিপোর্টার: ‘শিশুদের স্বপ্ন গড়ে আগামীর ভবিষ্যৎ’ প্রতিপাদ্যে সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দিনব্যাপী নানা কর্মসূচি পালন করেছে ‘নবজাগরণ ফাউন্ডেশন’। গতকাল শনিবার সকাল ৮টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্র থেকে একটি র‌্যালি বের করা হয়। পরে র‌্যালিটি কেন্দ্রীয় শহীদ মিনারে এসে সংক্ষিপ্ত সমাবেশ মিলিত হয়।

এসময় বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ও নবজাগরণ ফাউন্ডেশন উপদেষ্টা ড. মুনিমুল হক বলেন, সমাজের যারা বিত্তবান বা প্রতিষ্ঠান আছে তাদের সহযোগিতা থাকলে নবজাগরণ ফাউন্ডেশন আরো বড় বড় কর্মসূচির আয়োজন করতে পারবে। নবজাগরণ ফাউন্ডেশন ‘একদিন স্বপ্নের দিন’ যে উদ্যোগ নিয়ে কাজ করে যাচ্ছে সামনের তাদের দিনগুলোতে শিশুদের জন্য আরো বড় অনুষ্ঠান করতে পারবে।

সুবিধাবঞ্চিত শিশুদেরকে নিয়ে কাজ কারা সংগঠনটির বিষয়ে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির বলেন, বিশ্ববিদ্যালয়ের শিশুদের নিয়ে দীর্ঘদিন কাজ করা নবজাগরণ ফাউন্ডেশনের সাথে যুক্ত শিক্ষক-শিক্ষার্থী সবার প্রতি এমন উদ্যোগের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমি আমার শিক্ষার্থীদের দায়িত্ববোধ নিয়ে গর্ববোধ করছি। বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া ছাড়াও পারিপার্শ্বিক যে বিষয়গুলো সমাজ, পিতা-মাতা, রাষ্ট্রের প্রতি শিক্ষার্থীদের যে দায়িত্ববোধের জায়গা রয়েছে, আমি মনে করি তারা সেটা চর্চা করছে। আমার এ শিক্ষার্থীরা যখন কর্মজীবনে যাবে তারা মানবিক হবে। আমি মনে করি তাদের এই প্রয়াস অব্যাহত থাকবে। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সংগঠনটিকে যতটুকু সহযোগিতা করা সম্ভব সেটা করবো আমরা।

র‌্যালিতে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল- ইসলাম, ছাত্র উপদেষ্টা এম তারেক নূর, প্রক্টর অধ্যাপক ড. আসাবুল হক, কোষাধ্যক্ষ অধ্যাপক মোঃ অবাইদুর রহমান প্রামাণিক, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, সংগঠনের সভাপতি রাশেদুল ইসলাম ও সাধারণ সম্পাদক শামীমা আফরোজসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

দিনব্যাপী কর্মসূচির মধ্যে ছিল সকাল ৭ টায় বাচ্চাসহ অংশগ্রহণকারী সবাইকে টি-শার্ট বিতরণ, বাচ্চাদের জিয়া পার্কে ঘুরাঘুরি ও খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং বিকেল ৪ টায় রাজশাহী বিশ্ববিদ্যালয় নিয়ে ম্যাগাজিন বই ‘বাঙালি’র মোড়ক উন্মোচন।

প্রসঙ্গত, ‘নবজাগরণ ফাউন্ডেশন’ একটি স্বেচ্ছাসেবী সংগঠন। সংগঠনটি গঠিত হওয়ার পর থেকেই এটি বিভিন্ন ধরনের সামাজিক উন্নয়নমূলক কাজে অংশগ্রহণ করে আসছে।

SHARE