হাওয়া’র মামলা প্রত্যাহার ও শনিবার বিকেলে’র মুক্তির দাবিতে মানববন্ধন

23

স্টাফ রিপোর্টার: আলোচিত ‘হাওয়া’ সিনেমার বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার এবং সেন্সর ছাড়পত্র না পাওয়া ‘শনিবার বিকেল’ চলচ্চিত্রের মুক্তির দাবিতে রাজশাহীতে মানববন্ধন হয়েছে। শনিবার বিকালে রাজশাহী মহানগরীর আলুপট্টি মোড়ে প্রায় ঘণ্টাব্যাপাী এ কর্মসূচি পালন করে রাজশাহী ফিল্ম সোসাইটি ও চিলড্রেন’স ফিল্ম সোসাইটির রাজশাহী শাখা। কর্মসূচি থেকে পাঁচটি দাবি জানানো হয়।

এগুলো হলো- সম্প্রতি মুক্তি পাওয়া ‘হাওয়া’ চলচ্চিত্রের বিরুদ্ধে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে করা মামলা অবিলম্বে প্রত্যাহার, মোস্তফা সারোয়ার ফারুকীর ‘শনিবার বিকেল’ চলচ্চিত্র কেন সেন্সর ছাড়পত্র পেল না তার সুস্পষ্ট ব্যাখ্যা প্রদান, বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড বাতিল করা এবং প্রস্তাবিত চলচ্চিত্র সার্টিফিকেট আইনের ক্ষেত্রে সব অংশীজনের সঙ্গে আলোচনা সাপেক্ষে একটি আধুনিক ও অন্তর্ভূক্তিমূলক চলচ্চিত্র সার্টিফিকেট আইন প্রণয়ন করা; প্রস্তাবিত ওটিটি নীতিমালার ক্ষেত্রে সব অংশীজনের সঙ্গে আলোচনা সাপেক্ষে একটি আধুনিক ও অন্তর্ভূক্তিমূলক ওটিটি নীতিমালা প্রণয়ন করা এবং চলচ্চিত্র বিষয়ক কোনো মামলা দায়ের করার আগে অবশ্যই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করা।

কর্মসূচিতে সভাপতিত্ব করেন রাজশাহী ফিল্ম সোসাইটির সভাপতি আহসান কবির লিটন। বক্তব্য দেন- সাধারণ সম্পাদক জাবীদ অপু, সেক্টর কমান্ডার ফোরাম মুক্তিযুদ্ধ একাত্তরের রাজশাহী বিভাগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবুল হাসান খন্দকার, মুক্তিযুদ্ধ পাঠাগারের সাধারণ সম্পাদক কামারউল্লাহ সরকার, ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক মাহমুদ হাসান, রাজশাহী মহানগর সেক্টর কমান্ডার ফোরামের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান উজ্জ্বল, রাজশাহী থিয়েটারের সভাপতি নিতাই সরকার প্রমুখ। কর্মসূচি পরিচালনায় ছিলেন রাজশাহী চিলড্রেন’স ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক আননাবা কবীর প্রকৃতি। কর্মসূচিতে প্রতিবাদী সংগীত পরিবেশন করে খেলাঘর আসর, রাজশাহী।

SHARE