ভূমিহীন-গৃহহীনমুক্ত হচ্ছে রাজশাহীর তিন উপজেলা

16

স্টাফ রির্পোটার : ভূমিহীন-গৃহহীনমুক্ত হচ্ছে রাজশাহীর তিনটি উপজেলা। আগামি ২১ জুলাই অনুষ্ঠানিকভাবে জেলার চারঘাট, বাঘা ও মোহনপুর উপজেলাকে এই ঘোষণা দেওয়া হবে।

মঙ্গলবার (১৯ জুলাই) বেলা ১২ টায় রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত মুজিববর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কর্তৃক তৃতীয় পর্যায়ে (২য় ধাপ) ভূমিহীন-গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধন উপলক্ষে সংবাদ সম্মেলনে রাজশাহী জেলা প্রশাসক আবদুল জলিল এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, রাজশাহী জেলায় এই উদ্বোধন কার্যক্রমের বিশেষত্ব হলো উপজেলা টাস্কফোর্স কমিটি ও জেলা টাস্কফোর্স কমিটির সিদ্ধান্ত মোতাবেক ৩টি উপজেলাকে ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে। সর্বশেষ হালনাগাদ নিরূপিত তালিকা অনুযায়ী রাজশাহী জেলার বাঘা, চারঘাট ও মোহনপুর উপজেলাকে ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে।

আগামী ২১ জুলাই ৩য় পর্যায়ে (২য় ধাপ) উদ্বোধনের জন্যে রাজশাহী জেলার উপজেলাওয়ারী ঘরের সংখ্যাগুলা হলো- পবা উপজেলায় ১০টি, মোহনপুর উপজেলায় ১০টি, তানোর উপজেলায় ১৭টি, গোদাগাড়ী উপজেলায় ১৮টি, পুঠিয়া উপজেলায় ১৭টি, দূর্গাপুর উপজেলায় ২৫টি, চারঘাট উপজেলায় ৩৩টি, বাঘা উপজেলায় ৩০টি ও বাগমারা উপজেলায় ১৫টি।

জানা গেছে- রাজশাহী জেলায় হালনাগাদকৃত ভূমিহীন ও গৃহহীন পরিবারের সংখ্যা ৪ হাজার ৩২১টি। ১ম পর্যায়ে প্রধানমন্ত্রী উদ্বোধনের মাধ্যমে ৬৯২টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের হাতে তুলে দেয়া হয় ঘরের চাবি। সেই সঙ্গে ২ শতক জমি বিনামূল্যে বন্দোবস্ত, কবুলিয়ত ও নামজারী সম্পাদন করে দেয়া হয়। বিদ্যুৎ সংযোগ ও সুপেয় পানির ব্যবস্থা করে দেয়া হয়। একইভাবে ২য় পর্যায়ে পুনর্বাসিত করা হয় ৮৫৪টি পরিবার।

৩য় পর্যায়ে ১৩২৪টি ঘরের মধ্যে ১ম ধাপে ১.১৪৯টি ঘর প্রদান করা হয়। একইভাবে ৩য় পর্যায়ে (২য় ধাপে) ১৭৫টি ঘরের চাবি প্রদান করা হবে। আগামী ২১ জুলাই প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কার্যক্রম সম্পন্ন হবে। ১ম, ২য় ও ৩য় পর্যায়ে ‘ক’ তালিকাভুক্ত পরিবারের সংখ্যা ২ হাজার ৮৭০টি। অবশিষ্ট ১ হাজার ৪৫১টি পরিবারকে এ বছরের মধ্যেই পুনর্বাসন করা সম্ভব হবে।

সংবাদ সম্মেলনো আরো উপস্থিত ছিলেন, রাজশাহী অতিরিক্তি জেলা প্রশাসক (রাজস্ব) মুহাম্মদ শরিফুল হক প্রমুখ।

SHARE