জন্মবার্ষিকীতে গভীর শ্রদ্ধায় শহীদ কামারুজ্জামানকে স্মরণ

9

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে নানা কর্মসূচির মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামানের ৯৯তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে রোববার শহীদের সমাধীতে শ্রদ্ধা নিবেদন, মসজিদে মসজিদে দোয়া মাহফিল, কেক কাটা, র‌্যালি, বৃক্ষরোপণ ও আলোচনা সভা আয়োজন করা হয়। এসব কর্মসূচিতে গভীর শ্রদ্ধার সঙ্গে জাতীয় এই নেতাকে স্মরণ করা হয়।

সকাল সাড়ে ১০টায় পরিবার, দলীয় নেতৃবৃন্দ, সিটি করপোরেশনের কাউন্সিলর-কর্মকর্তাদের সাথে নিয়ে নগরীর কাদিরগঞ্জে শহীদ কামারুজ্জামানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন তাঁর পুত্র আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। পুষ্পস্তবক অর্পণের পর সেখানে দোয়া করা হয়। শ্রদ্ধা নিবেদনকালে শহীদ কামারুজ্জামানের পুত্রবধূ সমাজসেবী শাহীন আকতার রেনী, দৌহিত্র ডা. আনিকা ফারিহা জামান অর্ণাসহ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বিকালে নগর আওয়ামী লীগের উদ্যোগে শহীদ কামারুজ্জামানের রাজনৈতিক ও কর্মময় জীবন শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শহীদ এএইচএম কামারুজ্জামান মিলনায়তনে আয়োজিত এ সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য এএইচএম খায়রুজ্জামান লিটন। মূখ্য আলোচক ছিলেন বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক ও ইতিহাসবিদ প্রফেসর ড. সৈয়দ আনোয়ার হোসেন। নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামালের সভাপতিত্বে আলোচক ছিলেন সাধারণ সম্পাদক ডাবলু সরকার।

এদিকে শহীদ কামারুজ্জামানের জন্মদিন উদযাপন উপলক্ষে রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) আয়োজনে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়েছে। দুপুরে লালন শাহ্ পার্কে বৃক্ষরোপন করে কর্মসূচির উদ্বোধন করেন সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। এর আগে জন্মদিন উদযাপন উপলক্ষে হিফজুল কোরআন ও ক্বীরাত প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীদের মাঝে সম্মাননা স্মারক প্রদান করা হয়। নগর ভবন সিটি হল সভাকক্ষে আয়োজিত অনুষ্ঠানে স্মারক তুলে দেন মেয়র।

এর আগে সকাল থেকে শহীদ এএইচএম কামারুজ্জামানের সমাধীতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানাতে আসেন বীর মুক্তিযোদ্ধা, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। শ্রদ্ধা নিবেদন করেন রুয়েট উপাচার্য, রাবি উপাচার্য, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের রাজশাহী জেলা ও মহানগর কমান্ড, জেলা আওয়ামী লীগ, মহানগর যুবলীগ, মহানগর স্বেচ্ছাসেবক লীগ, মহানগর মহিলা আওয়ামী লীগ, মহানগর যুব মহিলা লীগ, মহানগর ছাত্রলীগ, মহানগর শ্রমিক লীগ, মহানগর কৃষকলীগ, বোয়ালিয়া, রাজপাড়া মতিহার ও শাহ মখদুম থানা আওয়ামী লীগ।

এ ছাড়াও শ্রদ্ধা জানায় একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি, রেলওয়ে শ্রমিক লীগ, রাজশাহী শিক্ষা বোর্ড, রাবি ও রুয়েট শাখা ছাত্রলীগ, সন্ধানী রামেক ইউনিট, রুয়েট বঙ্গবন্ধু কর্মকর্তা পরিষদ, রাজশাহী সড়ক পরিবহন শ্রমিক লীগ, রাজশাহী সড়ক পরিবহণ গ্রুপ, জেলা যুবলীগ, জেলা মৎসজীবী লীগ, চাঁপাইনবাবগঞ্জ জেলা সমিতি, জেলা স্বেচ্ছাসেবকলীগ, জেলা কৃষকলীগ, জেলা শ্রমিক লীগ, রাজশাহী কলেজ, শহীদ এএইচএম কামারুজ্জামান সরকারি ডিগ্রী কলেজ, রাজশাহী শিক্ষাবোর্ড মডেল স্কুল এন্ড কলেজ, সাবেক ছাত্রলীগ নেতৃবৃন্দ, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন সংগঠন।

SHARE