আরসিআরইউ’র ‘সাংবাদিকতার বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালা’র সমাপনী

8

স্টাফ রির্পোটার : রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটির (আরসিআরইউ) সহযোগী সদস্যদের নিয়ে ‘সাংবাদিকতার বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালা’র সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠিত হয়েছে। রোববার (১৯ জুন) বিকেল ৫ টার দিকে রাজশাহী কলেজ হাজী মুহাম্মদ মুহসিন ভবনের গ্যালারি রুমে দু’দিন ব্যাপি এই কর্মশালার সমাপনী অনুষ্ঠিত হয়।
সংগঠনটির সভাপতি মাহাবুল ইসলামের সভাপতিত্বে সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, রাজশাহী কলেজ অধ্যক্ষ ও আরসিআরইউ এর প্রধান উপদেষ্টা প্রফেসর মোহা. আব্দুল খালেক। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘সত্যের সন্ধানে’ এই স্লোগানকে সামনে রেখে মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে সু-সাংবাদিকতা চর্চায় রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটি কাজ করে যাচ্ছে। দেশের উন্নয়ন ও সার্বভৌমত্ব রক্ষায় সাংবাদিকদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান সাংবাদিকতাকে ভালোবাসতেন। তার কন্যা জননেত্রী শেখ হাসিনার চ্যালেঞ্জিং উন্নয়নের সহযোগী হিসেবেও সাংবাদিকরা কাজ করে যাচ্ছে। সাংবাদিকতা একটি চ্যালেঞ্জিং ও ঝুঁকিপূর্ণ পেশা। তবে ঝুঁকির মাঝে আনন্দ খুঁজে নিয়ে দেশের কল্যাণে, তোমরা যারা সাংবাদিকতার শিক্ষা নিচ্ছ তারা কাজ করে যাবে। বঙ্গবন্ধুর মতো করে দেশকে ভালোবাসতে না পারলেও নিজের মধ্যে যেটুকু ভালোবাসা আছে সেখান থেকে সততা ও নিষ্ঠা নিয়ে কাজ করে যেতে হবে। এ সময় প্রশিক্ষণার্থীদের মাঝে বিভিন্ন দিক-নির্দেশনামূলক বক্তব্য রাখেন তিনি।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোজাম্মেল হোসেন বকুল (সাজ্জাদ)। বক্তব্য রাখেন, রাজশাহী কলেজের সাবেক অধ্যক্ষ ও আরসিআরইউ এর সাবেক প্রধান উপদেষ্টা শিক্ষাবিদ প্রফেসর মোহা. হবিবুর রহমান, রাজশাহী কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মো. ওলিউর রহমান, সংগঠনটির অন্যতম উপদেষ্টা মনোবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক আজমত আলী, উপদেষ্টা ও বাংলা বিভাগের প্রভাষক মোস্তাফিজুর রহমান, মুক্তিযুদ্ধের তথ্য সংগ্রাহক ওলিউর রহমান। এসময় তারা দেশের উন্নয়নে সাংবাদিকদের ভূমিকা, কলেজ-নগরী ও জাতীয় সাংবাদিকতায় রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটির অবদানসহ প্রশিক্ষণার্থীদের দিক-নির্দেশনামূলক বক্তব্য রাখেন। এছাড়া রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটির উত্তোরোত্তর সমৃদ্ধি কামনা করেন।
দুই দিনব্যাপি বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালার প্রথম দিনে প্রধান প্রশিক্ষক ছিলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. প্রদীপ কুমার পান্ডে। দ্বিতীয় দিনে প্রধান প্রশিক্ষক ছিলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোজাম্মেল হোসেন বকুল (সাজ্জাদ)।
দুই দিনব্যাপি এই কর্মশালায় প্রশিক্ষক হিসেবে আরও ছিলেন, দৈনিক রাজশাহী সংবাদের সম্পাদক ও দৈনিক দেশ রূপান্তরের ব্যুরো প্রধান আহসান হাবিব অপু, দৈনিক ইনকিলাবের ফটো সাংবাদিক ফরিদ আখতার পরাগ, সিসিডি বাংলাদেশ সিনিয়র ফ্যাসিলিটেটর ও রেডিও পদ্মার আরজে এসএম মেহেদী হাসান ওরফে তানভীর, দেশ টিভির রাজশাহী বিভাগীয় প্রতিনিধি হারুন অর রশীদ। প্রশিক্ষণ কর্মশালায় সংগঠনটির মোট ৪৫ জন সহযোগী সদস্য অংশ গ্রহণ করেছিলো।
দুই দিনব্যাপি বুনিয়াদি প্রশিক্ষণে পত্রিকা-অনলাইন ও টেলিভিশন সাংবাদিকতা, তথ্য সংগ্রহ, রিপোর্ট তৈরি, যোগাযোগ, সাংবাদিকদের নীতি-নৈতিকতা, সংবাদপত্রে ভাষার ব্যবহার, রিপোর্ট লেখার কৌশল, ফটোগ্রাফিসহ সাংবাদিকতার বিভিন্ন বিষয়াদি নিয়ে হাতে-কলমে প্রশিক্ষণ দেয়া হয়।
আরসিআরইউ এর সাধারণ সম্পাদক আবু সাঈদ রনির সঞ্চলনায় সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে সংগঠনটির সাংগঠনিক সম্পাদক হাসনাত হাকিম, অর্থ-সম্পাদক বদরুদ্দোজা, দপ্তর সম্পাদক এস আলী দূর্জয়, প্রশিক্ষণ ও প্রকাশনা সম্পাদক তানজিলা আক্তার ও কার্যনির্বাহী সদস্য সুজনসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

SHARE