অভিযানে শ্রেষ্ঠ আভিযানিক দল র‌্যাব-৫

23

স্টাফ রির্পোটার : এলিট ফোর্স র‌্যাব। সূচনালগ্ন থেকেই জঙ্গি, মাদক এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে আপোষহীন। ফোর্সটি নিরলসভাবে কাজ করে আসছে। র‌্যাব-৫ এর কঠোর গোয়েন্দা নজরদারি ও অভিযানের ফলে রাজশাহী বিভাগে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি, মাদক ব্যবসায়ী এবং সন্ত্রাসবাদ সংগঠনগুলোর নেতা-কর্মীরা পুনরায় সংগঠিত হওয়ার চেষ্টা চালিয়েও বার বারে ব্যর্থ হয়েছে। তারা আইন প্রয়োগকারী সংস্থার হাতে আটক হয়েছে।

র‌্যাব-৫ এক বিজ্ঞপ্তিতে জানায়- ২০২১ সালে ১৫টি র‌্যাব ব্যাটালিয়ন সমূহের মধ্যে র‌্যাব-৫ অস্ত্র উদ্ধারে প্রথম, মাদক দ্রব্য উদ্ধারে তৃতীয়স্থান ও আভিযানিক সাফল্যে প্রথমস্থান অর্জনসহ সার্বিকভাবে শ্রেষ্ঠ ব্যাটালিয়ন হিসেবে প্রথমস্থান অধিকার করার গৌরব অর্জন করে। এসময় র‌্যাব-৫ গত জানুয়ারি ২০২০ হতে ডিসেম্বর ২০২০ তারিখ পর্যন্ত কার্যক্রম তুলে ধরেন।

এতে জানানো হয়- অত্র ব্যাটালিয়ন ৫৫ জন জঙ্গি গ্রেফতার করে। এছাড়াও ৯১টি অবৈধ আগ্নেয়াস্ত্র, ১৭১ রাউন্ড গুলি, ৫৭টি ম্যাগজিন, ৬৯ কেজি ০.৩০০ গ্রাম হেরোইন, ৩৮ হাজার ৩৮৭ বোতল ফেন্সিডিল, ১ লাখ ৬২ হাজার ১৪৫ পিচ ইয়াবা ট্যাবলেট, ২ হাজার ২৭৮ কেজি ২০০ গ্রাম গাঁজা, ৯ হাজার ৬২৭ লিটার ১০০ গ্রাম দেশি মদ উদ্ধারসহ ৪২জন অস্ত্র ব্যবসায়ী, ২ হাজার ৫৪২জন মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে। এসময়ে অপহরণকারী, সাজাপ্রাপ্ত পলাতক আসামী, ভেজাল ব্যবসায়ী, ভূয়া ডাক্তার, প্রতারক, চোরাকারবারী, হত্যা ও ধর্ষণ মামলার আসামী, জুয়াড়ী এবং বিভিন্ন অপরাধীসহ মোট ৩ হাজার ৫৮৮জনকে গ্রেফতার করে।

গত ১ বছরে জানুয়ারি ২০২১ থেকে ডিসেম্বর ২০২১ পর্যন্ত অত্র ব্যাটালিয়ন ২৬জন জঙ্গি গ্রেফতার করে। এছাড়াও ১১৯টি অবৈধ আগ্নেয়াস্ত্র, ২০৭ রাউন্ড গুলি, ৭৬টি ম্যাগজিন, ১১৮ কেজি ৬৮ গ্রাম হেরোইন, ১৬ হাজার ৩৯৮ বোতল ফেন্সিডিল, ১ লাখ ৪৬ হাজার ১৮৮ পিচ ইয়াবা ট্যাবলেট, ১ হাজার ১৬৩ কেজি ৬৯০ গ্রাম গাঁজা, ৬৭ হাজার ৮৯৫ লিটার ৬৯০ গ্রাম দেশী মদ, ৯ হাজার ৬০১টি ট্যাপেন্টাডল ট্যাবলেট, ২ হাজার ১৭৬ টি ব্রুপিনরফিন ইঞ্জেকশন উদ্ধারসহ ৬৭জন অস্ত্র ব্যবসায়ী, ২ হাজার ৪৫২ জন মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়। এছাড়াও অপহরণকারী, সাজাপ্রাপ্ত পলাতক আসামী, ভেজাল ব্যবসায়ী, ভূয়া ডাক্তার, প্রতারক, চোরাকারবারী, হত্যা ও ধর্ষণ মামলার আসামী, জুয়াড়ী এবং বিভিন্ন অপরাধীসহ সর্বমোট ১ হাজার ৭০ জন জনকে গ্রেফতার করা হয়।

SHARE