রাজশাহীতে ৫০ লাখ নতুন বই পাবে শিক্ষার্থীরা

186

স্টাফ রিপোর্টার : বছরের প্রথম দিনে রাজশাহী জেলায় প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে বই বিতরণের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে কর্তৃপক্ষ। শিক্ষাপ্রতিষ্ঠানগুলাতে পাঠানো হয়েছে নতুন বইও।
২০১৯ সালে জেলায় প্রাথমিক ও মাধ্যমিকে শিক্ষার্থী ৬ লাখ ৪৫ হাজার ৬৪২জন। আর নতুন বইয়ের সংখ্যা ৪৯ লাখ ৯৯ হাজার ৭৪৩টি।
প্রাথমিক পর্যায়ে নতুন বছরে জেলায় ৩ লাখ ৫ হাজার ৬৩৬ জন শিক্ষার্থী। বিভিন্ন বিষয়ের ১৪ লাখ ১১ হাজার ৫৫৮ টি নতুন বই শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হবে। তাই সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জানালেন, রাজশাহী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) সাইফুল ইসলাম। তিনি বলেন, ইতোমধ্যে নতুন বই ৭০ শতাংশ বিদ্যালয়গুলোতে পাঠানো হয়েছে। বাকি ৩০ শতাংশ বই কয়েকদিনের মধ্যে পৌঁছে যাবে বিদ্যালয়গুলোতে।
রাজশাহী জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, প্রাথমিক পর্যায়ের সকল ক্যাটাগরির ২ হাজার ৩৯৫টি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। এছাড়া ২০১৯ সালের নতুন শিক্ষাবর্ষের আওতায় শুধু প্রি-প্রাইমারি ৪৮ হাজার ৯৫৯ টি।
অন্যদিকে, মাধ্যমিক পর্যায়ে বই বিতরণের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে কর্তৃপক্ষ। কয়েকদিন থেকে রাজশাহী গভ. ল্যাবরেটরী উচ্চ বিদ্যালয় থেকে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ভ্যান যোগে নতুন বই পৌঁছে দেয়া হচ্ছে। বাকি কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানে আগামী কয়েকদিনের মধ্যে পাঠানো সম্ভব হবে বলে বইয়ের দায়িত্বে থাকা মাধ্যমিক পর্যায়ের মো. লোকমান হোসেন জানান।
রাজশাহী জেলা মাধ্যমিক শিক্ষা অফিসের উচ্চমান সহকারী নজরুল ইসলাম জানায়, ২০১৯ সালে বিভিন্ন শ্রেণিতে নতুন শিক্ষার্থী ৩ লাখ ৪৪ হাজার ৬ জন। এই শিক্ষার্থীরা বছরের প্রথম দিনে ৪৫ লাখ ৮৮ হাজার ১৮৯টি নতুন বই পাবে।

SHARE