নগরীতে চলচ্চিত্র উৎসব ঋত্বিক ঘটক সম্মাননা পেলেন সাইয়ীদ ও জুনায়েদ

28

স্টাফ রির্পোটার : আন্তজার্তিক খ্যাতিসম্পন্ন বাঙালি চলচ্চিত্র নির্মাতা ঋত্বিক কুমার ঘটকের ৯৬তম জন্মবার্ষিকী উপলক্ষে বাঙালি চলচ্চিত্রে অবদানের জন্য ঋত্বিক ঘটক সম্মাননা পদক-২০২১ প্রদান করা হয়েছে। চলচ্চিত্র নির্মাতা আবু সাইয়ীদ ও চলচ্চিত্র সম্পাদক জুনায়েদ হালিম এই সম্মাননা পেয়েছেন।

বৃহস্পতিবার (১১ অক্টোবর) বিকেলে নগরীতে অবস্থিত ঋত্বিক কুমার ঘটকের বসতভিটায় ১০ম ঋত্বিক সম্মাননা পদক প্রদান ও চলচ্চিত্র উৎসবে আনুষ্ঠানিকভাবে এই পদক প্রদান করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি বিশিষ্ট সমাজসেবী শাহিন আকতার রেনী এই সম্মাননা তুলে দেন। এ সময় ঋত্বিক ঘটকের স্মৃতিচারণ করে বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনা ও আলোচনা করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শাহিন আকতার রেনী বলেন, উপমহাদেশের অন্যতম চলচ্চিত্র নির্মাতা ঋত্বিক কুমার আমাদের মাঝে নেয়। কিন্তু কিংবদন্তি এই নির্মাতা কাজের মধ্যে দিয়ে এ উপমহাদেশসহ সমগ্র পৃথিবীতে চর্চার বিষয় হয়ে দাঁড়িয়েছে। তার স্মৃতি বিজড়িত ঐতিহ্য পূর্ণ বসতবাড়ি রাজশাহী নগরীর প্রাণ কেন্দ্রে অবস্থিত। তার স্মৃতিকে ধারণ করে আগামী প্রজন্ম এই কিংবদন্তিকে চর্চা করবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এ সময় মঞ্চে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ভারতীয় সহকারী হাই কমিশনার সঞ্জিব কুমার ভাটি, কবি বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন প্রামাণিক, রাজশাহী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সভাপতি ড. সাজ্জাদ বকুল। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন, ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির সভাপতি ডা. এফএমএ জাহিদ। স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মাহমুদ হোসেন মাসুদ। শুভেচ্ছা বক্তব্য রাখেন উৎসব পরিচালক শাহারিয়ার চয়ন।

উল্লেখ্য, চলচ্চিত্র নির্মাতা আবু সাইয়ীদ ও চলচ্চিত্র সম্পাদক জুনায়েদ হালিম কাজের স্বীকৃতি হিসেবে জাতীয় ও আন্তজার্তিক পর্যায়ে বিভিন্ন পুরষ্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন।

SHARE