ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ উদ্বোধন

18

স্টাফ রির্পোটার : রাজশাহীতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২১ শুরু। বিভাগীয় কমিশনার ড. মো: হুমায়ুন কবীর আজ সকালে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২১ উদ্বোধন করেন ।

বৃহস্পতিবার (৪ নভেম্বর) থেকে আগামী বুধবার (১০ নভেম্বর) পর্যন্ত নানা কর্মসূচির মধ্যদিয়ে এবারের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ পালন করা হবে। এ বছরের প্রতিপাদ্য ‘মুজিব বর্ষে শপথ করি, দুর্যোগে জীবন-সম্পদ রক্ষা করি’।

উদ্বোধনী অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার বলেন, আগের চেয়ে এখন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সক্ষমতা অনেক বৃদ্ধি পেয়েছে। আগামীতে যুগোপযোগী ও আধুনিক উন্নত প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে আপনাদের সক্ষমতা আরও বৃদ্ধি পাবে, জনবলও বাড়বে।

তিনি বলেন, প্রকৃতপক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সর্বক্ষেত্রেই এগিয়ে গেছে। এর সুফল এখন আমরা পাচ্ছি। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সক্ষমতার উৎকর্ষ তার একটি বাস্তব উদাহরণ। এটাকে ধারাবাহিকভাবে অব্যাহত রাখতে হবে।

তিনি বলেন, আপনারা জীবনের ঝুঁকি নিয়ে মানুষের মাঝে সেবা পৌঁছে দেন। দ্রুততম সময়ে দুর্ঘটনা স্থানে পৌঁছাতে হয়। এতে আপনাদেরকে অনেক কষ্ট করতে হয়। এ মহৎ কাজকে অর্থ দিয়ে মূল্যায়ন করা যায় না। আপানাদের অবদান জাতি মনে রাখবে।

বিভাগীয় কমিশনার বলেন, ধীরে ধীরে নতুন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে আমরা আরও অনেক দূর এগিয়ে যাব।

রাজশাহী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপপরিচালক এবিএম মমতাজ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন। এ সময় ফায়ার সার্ভিসের কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

পরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মীদের অংশগ্রহণে মহড়া প্রদর্শিত হয়। মহড়ায় কর্মীরা অগ্নিনির্বাপণ যন্ত্র দিয়ে আগুন নেভানোর কৌশল, বিভিন্ন প্রাকৃতিক ও অনাকাঙ্খিত দুর্যোগ কিভাবে মোকাবিলায় করা হয় তা অত্যন্ত দৃষ্টিনন্দন করে প্রদর্শন করেন।

SHARE