রাবিতে মঞ্চস্থ হচ্ছে ‘জোহা হল কথা কয়’

8

রাবি প্রতিবেদক: আগামী ৯ নভেম্বর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মঞ্চস্থ হবে নাটক ‘জোহা হল কথা কয়’। শহীদ শামসুজ্জোহা হলে মঞ্চস্থ নাটকটির দৈর্ঘ্য হবে ৭১ মিনিট। গতকাল বুধবার বিকেল ৩টায় বিশ^বিদ্যালয়ের আমতলা চত্ত্বরে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ তথ্য জানান গণহত্যার পরিবেশ থিয়েটারের নির্দেশক ও নাট্যকলা বিভাগের অধ্যাপক ড. মো. আতাউর রহমান।

সংবাদ সম্মেলনে অভিনয় করে বাংলার জনগণের ওপর তৎকালীন পাকসেনাদের বর্বরতার প্রতিচ্ছবি তুলে ধরেন কলাকুশলীরা।
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষ্যে সারাদেশে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ১৯৭১ এ গণহত্যার স্থানসমূহে ‘গণহত্যার পরিবেশ থিয়েটার মঞ্চায়ন’ শিরোনামে বিশেষ কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে। তারই ধারাবাহিকতায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ শামসুজ্জোহা হলে আগামী ৯ নভেম্বর সন্ধ্যা ৬টায় মঞ্চায়িত হবে ‘জোহা হল কথা কয়’ নাটকটি।

সংবাদ সম্মেলনে অধ্যাপক আতাউর রহমান জানান, নাটকটিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারী ও বিভিন্ন নাট্যসংগঠনের দুইশ একুশ জন কলাকুশলী অভিনয় করবেন। আমরা সাধারণত কোন মঞ্চে যে নাটক দেখি এটি সেরকম নয়। আমাদের জোহা হলের পরিবেশটা সেই সময়ে যে রকম ছিল, হুবহু সেই পরিবেশটা তৈরি করে এ নাটকটি উপস্থাপন করা হবে।
উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সার্বিক সহযোগিতায়, বাংলাদেশ শিল্পকাল একাডেমির আয়োজনে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পৃষ্ঠপোষকতায় এবং রাজশাহী জেলা প্রশাসনের তত্ত্বাবধানে নাটকটি মঞ্চস্থ হবে।

SHARE