আরএমপি কমিশনারকে রোয়ার ১৫ প্রস্তাব

31

স্টাফ রির্পোটার : রাজশাহীর অবসরপ্রাপ্ত কর্মকর্তাদের সংগঠন রিটায়ার্ড অফিসার্স অ্যাসোসিয়েশন (রোয়া) রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) কমিশনার আবু কালাম সিদ্দিককে ১৫টি প্রস্তাব দিয়েছে। অবসরপ্রাপ্ত সিনিয়র জেলা জজ জাহিদুল ইসলামের নেতৃত্বে একটি প্রতিনিধি দল বৃহস্পতিবার সকালে পুলিশ কমিশনারের সঙ্গে বৈঠক করে লিখিতভাবে প্রস্তাবগুলো দেন।

তাঁদের প্রস্তাবগুলো হলো, রাজশাহীতে স্বাধীনতা স্মৃতি সংগ্রহশালা ও জাদুঘর স্থাপন, অটোরিকশা চালকদের প্রশিক্ষণ প্রদান ও প্রতিটি অটোরিকশায় রিয়ারভিউ মিরর ও হেডলাইট বাধ্যতামূলক করা, শহরের মধ্যে গতিসীমা ফলক স্থাপন ও বেপরোয়া গতির যানবাহনের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ, ব্যস্ত এলাকায় জেব্রা ক্রসিং করা, রড-বাঁশ বহনকারী ভ্যানগাড়ির সামনে ও পেছনে লাল কাপড় ঝোলানোর ব্যবস্থা করা, বাতিবিহীন ভ্যান গাড়িতে রিফ্লেক্টর লাগানোর ব্যবস্থা করা, ফুটপাত দখলমুক্ত করা, সাহেববাজার, রেলগেট, রেলস্টেশন, লক্ষ্মীপুর মোড়ে ১০০ মিটার পর্যন্ত সড়ক সকল ধরনের গাড়ি পার্কিং এবং হকার থেকে মুক্ত করা।

এ ছাড়াও প্রস্তাবের মধ্যে আছে, বোয়ালিয়া থানা মোড়, রেলস্টেশন মোড় এবং রেলগেটের রাস্তা বাসের দখল থেকে মুক্ত করে সকল কাউন্টার বাস টার্মিনালে কিংবা সায়েন্স ল্যাবরেটরি এলাকায় স্থানান্তর করা, যানবাহনের ভাড়ার তালিকা বোর্ড স্থাপন করা, প্রতি শুক্রবার নগরীর একটি সুপরিসর সড়ক এলাকাকে যানবাহনমুক্ত ঘোষণা করে হকার্স ভ্যানে অস্থায়ী বাজার ও খাবার পরিবেশনের সুযোগ দিয়ে নগরবাসীর বিনোদন, প্রকাশ্যে ধূমপানের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণ, যেখানে সেখানে আবর্জনা, কফ, থুতু ফেলা, মূত্র ত্যাগ করার বিরুদ্ধে সচেতনতামূলক প্রচারণা চালানো ও বাজার এলাকায় পর্যাপ্ত পাবলিক টয়লেট স্থাপন, প্রবীণ নাগরিকদের জন্য বাসের সামনের দুই সারি আসন নির্দিষ্ট রাখা ওই সকল কাউন্টারে অগ্রাধিকার এবং প্রবীণদের জন্য একটি পার্ক ও বিনোদন কেন্দ্র নির্দিষ্ট করা।

মতবিনিময় সভায় সংগঠনের সচিব অধ্যাপক মো. শরিফুজ্জামানসহ অন্যরা উপস্থিত ছিলেন। তাঁরা আরএমপির নানা জনবান্ধব কর্মকাণ্ডের প্রশংসা করেন। আরএমপি কমিশনার আবু কালাম সিদ্দিক রোয়ার ১৫টি প্রস্তাবের বিষয়ে কাজ করবেন বলে তাঁদের জানান।

SHARE