রাবির ভর্তি পরীক্ষার সময়সূচি

39
রাজশাহী বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত

রাবি প্রতিবেদক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ৪ অক্টোবর। ভর্তি পরীক্ষা শেষ হবে ৬ অক্টোবর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে (https://admission.ru.ac.bd) এক বিজ্ঞপ্তিতে ভর্তি পরীক্ষার চূড়ান্ত সূচি, ইউনিট অনুযায়ী শিফট এবং রোল উল্লেখ করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তি থেকে জানা যায়, আগামী ৪ অক্টোবর (সোমবার) সি ইউনিটের (বিজ্ঞান) পরীক্ষা অনুষ্ঠিত হবে। তিনটি শিফটে এই ইউনিটের পরীক্ষা নেয়া হবে। প্রথম শিফটে পরীক্ষা সকাল সাড়ে ৯টায় শুরু হয়ে শেষ হবে সাড়ে ১০টায়। প্রথম শিফটে বিজ্ঞানের গ্রুপ-১ এর শিক্ষার্থীরা অংশগ্রহণ করবে। যাদের রোল ১০০০১ থেকে ২৪১৯৩ পর্যন্ত এবং অ-বিজ্ঞানের গ্রুপ-১ শিক্ষার্থীরা এই শিফটে পরীক্ষা দেবে। যাদের রোল ৭০০০১ থেকে ৭১৬১৬ পর্যন্ত। দ্বিতীয় শিফটের পরীক্ষা বেলা ১২টায় শুরু হয়ে শেষ হবে ১টায়। এই শিফটে বিজ্ঞানের গ্রুপ-২ এর শিক্ষার্থীরা অংশগ্রহণ করবে। যাদের রোল ৩০০০১ থেকে ৪৪১৯৩ পর্যন্ত। তৃতীয় শিফটের পরীক্ষা বিকেল ৩টায় শুরু হয়ে শেষ হবে ৪টায়। এই শিফটে বিজ্ঞানের গ্রুপ-৩ এর শিক্ষার্থীরা পরীক্ষা দেবে। যাদের রোল ৫০০০১ থেকে ৬৪১৯২ পর্যন্ত।

পরেরদিন ৫ অক্টোবর (মঙ্গলবার) এ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটের পরীক্ষাও তিনটি শিফটে অনুষ্ঠিত হবে। বিজ্ঞান, মানবিক, বাণিজ্য সব বিভাগের শিক্ষার্থীরা এই ইউনিটে পরীক্ষা দিতে পারে। প্রথম শিফটের পরীক্ষা সকাল সাড়ে ৯টায় শুরু হয়ে শেষ হবে সাড়ে ১০টায়। এই শিফটে গ্রুপ-১ এর ১০০০১ থেকে ২৪৫২০ রোলধারী শিক্ষার্থীরা পরীক্ষা দেবে। দ্বিতীয় শিফট বেলা ১২টায় শুরু হয়ে শেষ হবে ১টায়। এই শিফটে গ্রুপ-২ এর রোল ৩০০০১ থেকে ৪৪৫১৯ পর্যন্ত শিক্ষার্থীরা পরীক্ষা দেবে। তৃতীয় শিফট বিকাল ৩টায় শুরু হয়ে শেষ হবে ৪টায়। এই শিফটে গ্রুপ-৩ এর রোল ৫০০০১ থেকে ৬৪৫১৯ পর্যন্ত শিক্ষার্থীরা পরীক্ষা দেবে।

আগামী ৬ অক্টোবর (বুধবার) বি ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম শিফটের পরীক্ষা সকাল সাড়ে ৯টায় শুরু হয়ে শেষ হবে সাড়ে ১০টায়। এই শিফটে বাণিজ্য গ্রুপ-১ এর শিক্ষার্থীরা অংশগ্রহণ করবে। যাদের রোল ১০০০১ থেকে ১৮৮১৮ পর্যন্ত। এছাড়াও অ-বাণিজ্য গ্রুপ-১ এর রোল ৫০০০১ থেকে ৫৭৪২০ পর্যন্ত শিক্ষার্থীরা পরীক্ষা দেবে। দ্বিতীয় শিফটের পরীক্ষা বেলা ১২টায় শুরু হয়ে শেষ হবে দুপুর ১টায়। এই শিফটে বাণিজ্য গ্রুপ-২ এর শিক্ষার্থীরা পরীক্ষায় বসবে। যাদের রোল ৩০০০১ থেকে ৩৮৮১৭ পর্যন্ত। তৃতীয় শিফটের পরীক্ষা বিকাল ৩টায় শুরু হয়ে শেষ হবে ৪টায়। এই শিফটে অ-বাণিজ্য গ্রুপ-৩ এর শিক্ষার্থীরা পরীক্ষা দেবে। যাদের রোল ৯০০০১ থেকে ৯৭৪২০ পর্যন্ত।

প্রসঙ্গত, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এবারের ভর্তি পরীক্ষা শুধুমাত্র বহুনির্বাচনী পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। ১০০ নম্বরের পরীক্ষায় মোট ৮০টি বহুনির্বাচনী প্রশ্ন থাকবে, সময় এক ঘণ্টা। প্রতিটি প্রশ্নের মান ১.২৫। প্রতিটি ভুল উত্তরের ০.২০ করে নম্বর কাটা হবে। অর্থাৎ ৫টি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা যাবে। পরীক্ষায় নূন্যতম পাস নম্বর ৪০।

SHARE