বাউবি’র রাজশাহীর আঞ্চলিক পরিচালকের সাথে সাঁওতাল সম্প্রদায়ের মতবিনিময়

27

সংবাদ বিজ্ঞপ্তি : বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) রাজশাহী আঞ্চলিক কেন্দ্রের আঞ্চলিক পরিচালক টি.এম আহমেদ হুসেইন সোমবার ( ৬ সেপ্টেম্বর) বিকেলে ২৫ জন সাঁওতাল সম্প্রদায়ের রাজশাহী ডিভিশনাল এথনিক মাইনোরোটিস কালচারাল একাডেমীর প্রতিনিধিদের সাথে মতবিনিময় করেন।
এ সময় তিনি বলেন, সমাজের পিছিয়ে পড়া একটি সেকশন হলো আদিবাসী সম্প্রদায়। মারমা চাকমারা কিছুটা এগিয়ে থাকলেও রাজশাহী এলাকার সাঁওতালসহ কয়েকটি সম্প্রদায় বেশ পিছিয়ে। দেশ ও জাতীর বৃহত্তর স্বার্থেই আদিবাসী সম্প্রদায়ের মধ্যে শিক্ষার হার বাড়ানো জরুরি। বাউবির পড়াশোনার নিয়ম জেনে তারা বেজায় খুশি। এসএসসি, এইচএসসি, বিএ/বিএসএস, বিবিএ, এমএ/এমএসএস (প্রিলি) ও এমএ/এমএসএস (ফাইনাল)-এ ভর্তি চলছে জেনেও তারা খুশি। উক্ত প্রোগ্রামসমূহে ভর্তির শেষ সময় ৩০ সেপ্টেম্বর। তিনি তাদের মাঝে বেশ কিছু লিফলেট বিতরণ করেন। তিনি আরও বলেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) মাননীয় উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার উপজাতি সম্প্রদায়ের জন্য স্পেশাল কোনো কোর্স introduce করা বা হাতে কলমে শিক্ষা দিয়ে তাদেরকে technically sound করা যায় কিনা- এ লক্ষ্যে বাউবি’র মাঠ পর্যায়ের কর্মকর্তাদেরকে কাজ করতে নির্দেশ প্রদান করেন। আদিবাসীদের বিষয়ে উপাচার্য মহাদয়ের মনোভাবের কথা জানাতেই তারা বেশ খুশি হলেন এবং সহসাই তারা বাউবি’র কর্মকর্তাদের সাথে তাদের নেতৃস্থানীয় লোকজন নিয়ে বসতে আগ্রহী । পিছিয়ে পড়া এই নৃগোষ্ঠীও বাউবি থেকে তাদের চলার পথের আলোকবর্তিকা খুঁজে পেতে চায়।
মতবিনিময় অনুষ্ঠানে রাজশাহী আঞ্চলিক কেন্দ্রের প্রশসনিক কর্মকর্তা (পরীক্ষ) মো. আরিফুজ্জামান উপস্থিত ছিলেন এবং আঞ্চলিক কেন্দ্রের সহকারী পরিচালক মো. মাহবুবুর রহমান মতবিনিময় সভার আয়োজনের বিষয়ে সার্বিক সহযোগিতা প্রদান করেন।

SHARE