বাঘায় প্রতিবন্ধী দিবস পালিত

149

বাঘা প্রতিনিধি : রাজশাহীর বাঘায় ২৭তম আর্ন্তজাতিক এবং ২০তম জাতীয় প্রতিবন্ধী দিবস ২০১৮ উদযাপিত হয়েছে। সোমবার (০৩-১২-১৮) সকালে র‌্যালী ,আলোচনা সভা , চিত্রাঙ্কন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে এ দিবসটি পালন করা হয়। এর আয়োজন করেন বেসরকারী সংগঠন সমতা নারী কল্যাণ সংস্থা ও বাঘা বুদ্ধি ও অটিস্টিক প্রতিবন্ধী বিদ্যালয়।

সকাল ১১ টায় বাঘা উপজেলা হলরুমে নির্বাহী কর্মকর্তা শাহিন রেজার সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন, সমতা নারী কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক নজরুল ইসলাম, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আরিফুর রহমান, সমাজসেবা কর্মকর্তা রবিউল ইসলাম, বাঘা প্রেস ক্লাবের সভাপতি আব্দুল লতিফ মিঞা, সাধারণ সম্পাদক নুরুজ্জামান, প্রতিবন্ধী স্কুলের শিক্ষক সাইফুল ইসলাম প্রমুখ।

এর আগে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালী বাঘার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে আলোচনা সভায় মিলিত হয়। পরে দিনব্যাপী চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও দুপুরে খাবার বিরতির পর একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে এই দিবসটির সমাপ্তি ঘটে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সরকারি বিভিন্ন দপ্তর প্রধানসহ স্থানীয় সুধীমহল।

সভায় প্রতিবন্ধীদের ভাগ্য উন্নয়নে উপজেলা সমাজ সেবার মাধ্যমে ঋণ প্রস্তাব বাড়ানো এবং প্রতিবন্ধী ফাউন্ডেশন স্থাপন ও তাদের জীবন-মান উন্নয়নসহ প্রতিবন্ধী (জন্ম হার) কিভাবে কমানো যায়, সেসব বিষয়ে মতামত ব্যক্ত করেন বক্তারা।

SHARE