আইজিএ প্রশিক্ষণ নিয়ে মহিলারাও সাবলম্বী হবে : অনিল কুমার

67

হেলাল উদ্দীন,বাগমারা : রাজশাহীর বাগমারায় মহিলাদের জন্য আয়বর্ধক প্রশিক্ষনের (আইজিএ) সমাপনী অনুষ্ঠিত হয়েছে। উপজেলা মহিলা বিষয়ক কার্যালয়ের আয়োজনে ৩ মাস মেয়াদী টেলরিং ও ব্লক বাটিক প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থীদের মাঝে সেলাই মেশিন এবং নগদ অর্থ বিতরণ করা হয়।

মঙ্গলবার এ উপলক্ষে উপজেলা পরিষদের পুরাতন হলরুমে মহিলা বিষয়ক কার্যালয়ের উদ্যোগে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার শরিফ আহম্মেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান অনিল কুমার সরকার।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, দেশে অর্ধেকের বেশি নারী। নারীদেরকে বসিয়ে রেখে দ্রুত দেশের উন্নয়ন সম্ভব না। দেশের উন্নয়নে নারী-পুরুষ উভয়কে কাজ করতে হবে। পুরুষের একার পক্ষে দেশের সুষম উন্নয়ন নিশ্চিত করা সহজ না। পুরুষের পাশাপাশি নারীরা দেশের উন্নয়নে এগিয়ে আসতে হবে। পুরুষের পাশাপাশি তাদের কেউ আয় করতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মহিলা বিষয়ক কার্যালয়ের মাধ্যমে বেকার নারীদের প্রশিক্ষণের ব্যবস্থা করেছেন। তারা এই প্রশিক্ষণ গ্রহণ করে সাবলম্বী হতে পারবে।

সেই সাথে ভালো ভাবে প্রশিক্ষণ নিয়ে একজন ভালো উদ্যোক্তাও হতে পারবেন। তার দ্বারা অনেক বেকার নারী ও পুরষের কর্মসংস্থান হবে। প্রশিক্ষণ নেয়া নারীদের বিনামূল্যে সেলাই মেশিন প্রদান করা হচ্ছে। যেটা ব্যবহার করে অনেক টাকা আয় করতে পারবে। সরকারের উদ্দেশ্যে মূলত নারীদের পরাধীনতার শেকল থেকে আত্মনির্ভশীল ভাবে গড়ে তোলা। বেকার জনসংখ্যা একটি দেশে বোঝা। সে কারনে বেকার জনগোষ্ঠীকে সম্পদে পরিনত করার প্রয়াসে বিনামূল্যে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। এর মাধ্যমে নারীকে সমাজে প্রতিষ্ঠিত করতে সেলাই মেশিন সহ নগদ টাকা প্রদান করছে সরকার।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা খন্দকার মাক্কামাম মাহমুদা’র পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, দৈনিক আমাদের রাজশাহী পত্রিকার সম্পাদক আফজাল হোসেন, বড়-বিহানালী ইউনিয়নের চেয়ারম্যান মাহমুদুর রহমান মিলন। এ সময় উপস্থিত ছিলেন, টেইলারিং প্রশিক্ষক নাজহাত সুলতানা, ব্লকবাটিক প্রশিক্ষক রবিউল ইসলাম, মহিলা বিষয়ক কার্যালয়ের অফিস সহকারী বিরেন্দ্রনাথ সাহা প্রমুখ।

অনুষ্ঠানে টেলারিং-এ ২৫ এবং ব্লববাটিক-এ ২৫ জন করে ৫০ জনের মাঝে একটি করে উন্নতমানের সেলাই মেশিন ও নগদ সাড়ে ৫ হাজার টাকা বিতরণ করা হয়।

SHARE