রাবির নতুন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার তাপু

51
রাজশাহী বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার তাপু।

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, রাবি : প্রায় ৪ মাস পর উপাচার্য পেল রাজশাহী বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার তাপুকে উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

রোববার (২৯ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব মো. মাহমুদুল আলম সাক্ষরিত এক প্রজ্ঞাপন থেকে নিয়োগের খবর জানা গেছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে রাজশাহী বিশ্ববিদ্যালয় আইন ১৯৭৩ এর ১১ (২) ধারা অনুসারে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তারকে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর পদে চার বছরের জন্য নিয়োগ দেওয়া হলো।

গোলাম সাব্বির সাত্তার ১৯৯০ সালে জিওলজি অ্যান্ড মাইনিং বিভাগে লেকচারার হিসেবে যোগদান করেন। এর আগে তিনি বিভাগটির চেয়ারম্যান এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন।

প্রসঙ্গত, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য পদের মেয়াদ পূর্ণ করে গত ৬ মে অধ্যাপক এম আব্দুস সোবহান বিদায় নিয়েছেন। সেদিন সন্ধ্যায় শিক্ষা মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহাকে রুটিন উপাচার্যের দায়িত্ব দেন।

এর মধ্যে রুটিন উপাচার্যের দায়িত্বে থাকা অধ্যাপক আনন্দ কুমার সাহার মেয়াদ উত্তীর্ণ হওয়ায় ১৮ জুলাই এক প্রজ্ঞাপনে অধ্যাপক সুলতান-উল-ইসলামকে রুটিন উপাচার্যের দায়িত্ব দেওয়া হয়।

সর্বশেষ ২০১৭ সালের ৭ মে দ্বিতীয় মেয়াদে বিশ্ববিদ্যালয়টির উপাচার্যের দায়িত্ব পান অধ্যাপক আব্দুস সোবহান । কিন্তু এ বছর ৬ মে তার মেয়াদ শেষ হলে কার্যত শূন্য ছিল উপাচার্যের পদ।

SHARE