নওগাঁ শহরের প্রধান সড়ক চারলেনে উন্নীতকরণের ডিজিটাল সার্ভের কাজ এগোচ্ছে

9
নওগাঁ শহরের প্রধান সড়ক চারলেনে উন্নীতকরণের ডিজিটাল সার্ভের কাজ এগোচ্ছে

নওগাঁ প্রতিনিধি : নওগাঁ শহরের প্রধান সড়কটির চার লেনে উন্নীতকরণের লক্ষ্যে ডিজিটাল সার্ভের কাজ চলছে। চারলেনের প্রস্তাবনা দাখিলের পর সড়ক ভবনের নির্দেশে গত ২০আগস্ট থেকে কনসালটেন্ট ফার্ম নওগাঁর পশ্চিম ঢাকা রোড (বাইপাস মোড়) থেকে সড়কের বিস্তারিত জরিপ কাজ শুরু করেছে।
ছোট যমুনা নদী ও একটি মাত্র প্রধান সড়কের উপর নির্ভর করে গড়ে উঠেছে নওগাঁ শহর। ক্রমবর্ধমান জনসংখ্যা ও যান চলাচল বৃদ্ধি পাওয়ায় এই সড়কটি এখন চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। নিত্যদিন অসহনীয় যানজট আর ফুটপাতবিহীন সড়কটি বর্তমানে নওগাঁ শহরবাসীর গলার কাটায় পরিণত হয়েছে। শত শত সিএনজি চালিত থ্রি-হুইলার, ব্যাটারিচালিত ইজিবাইক, বউ সোহাগী, রিকসা, মটর সাইকেল, বাস, ট্রাকসহ নানান যানবাহনের জটে শহরটি যেনো দিন দিন মরণ ফাঁদে পরিণত হচ্ছে। ছোট-বড় দুর্ঘটনা এখন নিত্যদিনের সঙ্গী। বিশেষ করে স্কুল কলেজগামী শিক্ষার্থী, মুমূর্ষ রোগী ও পথচারীরা প্রতিদিনই চরম দুর্ভোগের শিকার হয়ে আসছেন। এই দূর্ভোগ থেকে মুক্তির একমাত্র উপায় হচ্ছে সড়ক প্রশস্তকরণ।
দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে প্রধান সড়কটি দুই লেন করা হলেও তা প্রধান শহরের কিছু ব্যক্তি মালিকানার স্থাপনার কারণে দুই লেনের জন্য যে প্রশস্তকরণ করার প্রয়োজন তা করা সম্ভব হয়ে ওঠেনি। যার কারণে যানজটে নাকাল হয়ে পড়েছে শহরে আসা পথচারীসহ সকল শ্রেণির মানুষ। এবার নওগাঁবাসীর জন্য সুখবর বয়ে আনছে নওগাঁ সড়ক বিভাগ। নওগাঁর পশ্চিম ঢাকা রোড (বাইপাস মোড়) থেকে চৌমাশিয়ার (নওহাটা) মোড় পর্যন্ত সাড়ে ১৬ কিলোমিটার সড়কটি ৪লেনে উন্নীত করার পরিকল্পনা গ্রহণ করে নওগাঁ সড়ক ও জনপদ বিভাগ। সড়কের প্রয়োজনে নির্মাণ করা হবে, ব্রিজ, কালর্ভাট, ড্রেন, ফুটপাত ও রোড ডিভাইডারসহ নানান অবকাঠামো। মোট ১০০ ফুট প্রশস্ত হবে বর্তমান সড়কটি। নওগাঁবাসীর দাবী এই কাজ আরো অনেক আগেই হওয়ার প্রয়োজন ছিলো। সকল দলমত নির্বিশেষে সুন্দর ও যানজটমুক্ত একটি পরিচ্ছন্ন নওগাঁ শহর গড়া লক্ষ্যে দ্রুততার সাথে এই কাজটি এগিয়ে নিতে সংশ্লিষ্ট বিভাগকে সহযোগিতা করাসহ নওগাঁবাসীকে একযোগে কাজ করতে হবে।
নওগাঁ সড়ক ও জনপদ বিভাগ সূত্রে জনা গেছে, নওগাঁ-৫ (সদর) আসনের সংসদ সদস্য ব্যারিস্টার নিজাম উদ্দীন জলিল জন ও নওগাঁ-৪ (মহাদেবপুর-বদলগাছী) আসনের সংসদ সদস্য ছলিম উদ্দীন তরফদার নওগাঁ সড়ক বিভাগকে গত বছর নভেম্বর মাসে সড়ক প্রশস্তকরণ বিষয়ে একটি ডিও লেটার দেন। এই বিষয়ে একই মতামত ব্যক্ত করেন খাদ্যমন্ত্রী সাধনচন্দ্র মজুমদার এমপি। এরপর সড়ক বিভাগ ডিপিপি প্রস্তুত করে। ডিপিপির কাজ শেষ করে ৬মাস আগে ডিপিপি সাবমিট করা হয় সড়ক ভবনে। এতে প্রাথমিক ভাবে ব্যয় ধরা হয়েছে প্রায় ৯শো কোটি টাকা। ডিপিপি সাবমিট করার পর সড়কের বিস্তারিত জরিপ করার নির্দেশ আসে সড়ক ভবন থেকে। এর পরিপ্রেক্ষিতে কনসালটেন্ট নিয়োগ দেয়া হয়েছে।
নওগাঁ সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী সাজেদুর রহমান জানান, এ সংক্রান্ত ডিও লেটার পাওয়ার পর একটি প্রাথমিক পরিকল্পনা গ্রহণ করা হয়েছিল। নওগাঁর পশ্চিম ঢাকা রোড (বাইপাস মোড়) থেকে মহাদেবপুর উপজেলার চৌমাশিয়া মোড় (নওহাটা মোড়) পর্যন্ত সাড়ে ১৬কিলোমিটার সড়কটি ৪লেনে উন্নীত করার প্রাথমিক পরিকল্পনার কাজ শেষ করে ডিপিপি সড়ক ভবনে সাবমিট করা হয়। এই সড়ক প্রশস্থ করতে গিয়ে আর যা যা করার প্রয়োজন হবে তার সব কিছুই করা হবে। ইতোমধ্যে সড়ক ভবনের নির্দেশে বিস্তারিত ডিজিটাল সার্ভের কাজ শুরু করা হয়েছে। সড়কের বিস্তারিত জরিপ শেষ হলে আবারো নতুন জরিপসহ সড়ক ভবনে প্রস্তাবনা পাঠানো হবে।

SHARE