জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে বাঘায় সংবাদ সম্মেলন

30

বাঘা প্রতিনিধি : রাজশাহীর বাঘায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৮ আগস্ট) সকাল ১০টায় উপজেলা সম্মেলন কক্ষে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। উপজেলা প্রশাসন ও মৎস্য দপ্তরের আয়োজনে আয়োজিত সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার পাপিয়া সুলতানা। উপজেলা ভারপ্রাপ্ত মৎস্য অফিসার আমিরুল ইসলাম সপ্তাহ ব্যাপি সংবাদ সম্মেলনের মাধ্যমে সপ্তাহের কর্মসূচী উপস্থাপনা করেন। কর্মসূচীর দ্বিতীয় দিনে উদ্বোধনী অনুষ্টানের মাধ্যমে পুরুস্কার বিতরণ ও পোনা মাছ অবমুক্তকরণ। তৃতীয় দিনে মৎস্যচাষি ও মৎস্যজীবীদের সাথে মতবিনিময়, মৎস্য বিষয়ক বিশেষ পরামর্শ সেবা প্রদান, পুকুরের মাটি ও পানি পরীক্ষা। চতুর্থ দিনে মৎস্যচাষিদের মাছ চাষ বিষয়ে বিশেষ পরামর্শ সেবা প্রদান, পুকুরের মাটি ও পানি পরীক্ষা। পঞ্চম দিনে মৎস্যচাষিদের মাছ চাষ বিষয়ক বিশেষ পরামর্শ সেবা প্রদান, পুকুরের মাটি ও পানি পরীক্ষা এবং প্রামাণ্যচিত্র প্রদর্শন। ৬ষ্ট দিনে সুফলভোগীদের মাছ চাষ বিষয়ে প্রশিক্ষণ ও উপকরণ বিতরণ। সপ্তম দিনে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে জেলা পর্যায়ে কর্মকর্তার সাথে মতবিনিময় সভা।

আয়োজিত সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয়েছে উপজেলায় মোট পকুর সংখ্যা ৪ হাজার ৩২টি, ব্যক্তি মালিকাধীণ পুকুর ৩ হাজার ৯৮৪টি। সরকারি পুকুর ৪৮টি। পদ্মা নদী ২৫ কিলোমিটার এলাকায় ২ হাজার ৩৬০ হেক্টর। বড়াল নদ ৫ কিলোমিটার একালার আয়তন ৪০ হেক্টর। নিবন্ধকৃত জেলে ১ হাজার ৩০৫ জন। মৎস্য চাষি ৭২০। মৎস্যজীবি সমবায় সমিতি৭টি। উপজেলায় ১৮৫ বর্গ কিলোমিটার এলাকায় দুটি পৌরসভা ও ৭টি ইউনিয়নে ১ লক্ষ ৮৪ হাজার ১৮৩ জন জনসংখ্যার বছরে মাছের চাহিদা ৩ হাজার ৯৮০ মেট্রিকটন। উৎপাদন হয় ৪ হাজার ১০০ মোট্রকটন। উদ্বৃত্ত ৪০ মেট্রিকটন।

বাঘা প্রেস ক্লাবের সকল সাংবাদিকসহ উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতানা, প্রাণিসম্পদ অফিসার ডা. আমিনুল ইসলাম প্রমুখ।

SHARE