‘সিএসআর সংলাপ’রাজশাহীর আলোচক মেয়র লিটন-এমপি বাদশা

32

সংবাদ বিজ্ঞপ্তি : বেসরকারি খাতের প্রতিষ্ঠানগুলোর সামাজিক দায়বদ্ধতা কর্মসূচিসমূহ যেগুলো বাংলাদেশের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে কার্যকর ভূমিকা রাখছে তাদের স্বীকৃতি এবং উৎসাহ দেওয়ার লক্ষ্যে ডেইলি স্টার ও সিএসআর উইন্ডো’র যৌথ আয়োজনে চলছে ‘সিএসআর সামিট এন্ড অ্যাওয়ার্ডস্’ উদ্যোগ। এই কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার (১২ আগস্ট) রাত ৮ টায় ৪র্থ ধাপে সিএসআর সংলাপ অনুষ্ঠিত হবে রাজশাহীতে। ডেইলি স্টারের ফেসবুক পেজে সরাসরি সম্প্রচার করা হবে অনুষ্ঠানটি।

উক্ত অনুষ্ঠানে অতিথি হিসেবে আলোচনা করবেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, বিভাগীয় কমিশনার ড. মোঃ হুমায়ুন কবির, রাজশাহী প্রেস ক্লাবের সভাপতি সাইদুর রহমান, জাতীয় উন্নয়ন কর্মসূচির নির্বাহী পরিচালক মোঃ আলাউদ্দিন খান, ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর বাণিজ্য ও পরিকল্পনা প্রধান সৈয়দ মাহবুব আলী, ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের কর্পোরেট, পার্টনারশিপ এবং যোগাযোগ বিষয়ক প্রধান শামিমা আক্তার, আইপিডিসি ফিন্যান্স লিমিটেডের পরিকল্পনা, ব্র্যান্ড এবং কর্পোরেট প্রধান তারেক ইসলাম শুভ।

অতিথিবৃন্দ রাজশাহীর বাণিজ্য ও ব্যবসাকেন্দ্রিক নানা সমস্যা, সম্ভাবনা এবং বাণিজ্যিক প্রতিষ্ঠানসমূহের সামাজিক দায়বদ্ধতা নিয়ে আলোচনা করবেন। পাশাপাশি নতুন উদ্যোক্তা তৈরীতে বাণিজ্যিক দাতা ব্যক্তি বা প্রতিষ্ঠান কি কি উপায়ে এবং কোন কোন খাতে উদ্যোক্তাদের ব্যবসায় বিনিয়োগ করতে পারে সেসব বিষয়ে মতামত দিবেন। এছাড়াও অনুষ্ঠানে কমেন্ট করার মাধ্যমে রাজশাহী বিভাগের বাণিজ্যিক খাতের বিভিন্ন সমস্যা, জনদুর্ভোগ বা এলাকার সমস্যা এবং সম্ভাবনা নিয়ে করা প্রশ্নের উত্তর দিবেন আলোচকবৃন্দ। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন সিএসআর উইন্ডোর সহ-প্রতিষ্ঠাতা পরিবেশবিদ আহসান রনি। অনুষ্ঠানের বিস্তারিত https://www.facebook.com/dailystarnews/posts/3792713864161788  পোস্টে দেখা যাবে।

প্রসঙ্গত, বাংলাদেশে এ ধরনের উদ্যোগ এটিই প্রথম। এ আয়োজনে দেশের বাণিজ্যিক খাতের বিভিন্ন কর্তাব্যক্তি, এ খাতে দায়িত্বরত সরকারি প্রতিনিধি এবং মূলধারার উন্নয়ন খাতের নেতৃত্বে যারা আছেন, তারা সম্মিলিত হবেন এবং দেশের আটটি বিভাগে যেসব সমস্যা রয়েছে, সমস্যা সমাধানে যে পরিবর্তনগুলো প্রয়োজন তা নিয়ে আলোচনা করবেন।

চলতি বছরের ২৫ সেপ্টেম্বর জাতিসংঘের ‘গ্লোবাল ডে অব অ্যাকশন’ দিবসে ঢাকায় ‘এ বেটার টুমোরো :সিএসআর সামিট অ্যান্ড অ্যাওয়ার্ডস’ জাঁকজমকপূর্ণ আনুষ্ঠানিকতার মাধ্যমে উদযাপন করা হবে। সিএসআর অ্যাওয়ার্ড সামনে রেখে ‘সিএসআর সংলাপ’ নামে প্রতি সপ্তাহে অনলাইন প্ল্যাটফর্মে আয়োজিত হচ্ছে আটটি বিভাগীয় সংলাপ। রাজশাহী এই কার্যক্রমের ৪র্থ বিভাগ, এর আগে খুলনা, বরিশাল ও চট্টগ্রামে সিএসআর সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

SHARE