এবারও ট্রেনে ঢাকায় আসবে রাজশাহীর আম

24

স্টাফ রির্পোটার : এবারও ট্রেনে রাজধানী ঢাকায় যাবে রাজশাহীর আম। আম পরিবহনে আগামী ২৫ মে থেকে চালু হচ্ছে ‘ম্যাংগো স্পেশাল’ ট্রেন। পশ্চিম রেলের এই বিশেষ ট্রেন শাক-সবজিসহ অন্যান্য ফলমূলও ঢাকায় নিয়ে যাবে।

সোমবার (১৭ মে) দুপুরে রাজশাহী রেলওয়ে স্টেশন সংবাদ সম্মেলন করে মাংগো স্পেশাল ট্রেন চলাচলের খুঁটিনাটি তুলে ধরেন পশ্চিম রেলওয়ের বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা মো. নাসির উদ্দিন।

তিনি বলেন, চলতি মাসের ২৫ মে থেকে চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী-ঢাকা রুটে মাংগো স্পেশাল ট্রেন চালু হতে যাচ্ছে। ৫টি ওয়াগনে যাবে আম। প্রতিটি ওয়াগনের বহন ক্যাপাসিটি ৪৩ টন হলেও আম বহন করা হবে ৩০ টন। কাঁচা বা আধাপাকা আম যেন গরম ও অতিরিক্ত চাপে নষ্ট না হয়ে যায় সে কারণে ধারণ ক্ষমতার কিছু কম পণ্য বহন করা হবে।

ট্রেনটি চাঁপাইনবাবগঞ্জ থেকে বিকেল সাড়ে ৪টার দিকে ছাড়বে এবং ঢাকায় রাত ২টার দিকে পৌঁছে যাবে। প্রতি কেজি আমের পরিবহন মূল্য এক টাকা ১৭ পয়সা ধরা হয়েছে । এছাড়াও ক্যারেট প্রতি শ্রমিক খরচ ধরা হয়েছে ১০ টাকা। এটি নির্ধারিত। কোনো শ্রমিক বেশি নিলে বা কেউ অভিযোগ করলে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

রেলের বাণিজ্যিক কর্মকর্তা মো. নাসির উদ্দিন আরও জানান, ১৫০ মেট্রিক টন আম যদি কেউ একাই পাঠাতে চাই তাহলে সেটাই আমরা পাঠাবো। আবার কেউ চাইলে ২-৫ মণ আমও ঢাকায় প্রেরণ করতে পারবেন। এক্ষেত্রে নির্দিষ্ট কোনো এলাকা ভাগ করা নেই। ওয়াগন ফাঁকা থাকলেই আমরা পণ্য নিব।

রেলওয়ে সূত্রে জানা গেছে, গত বছর জুন-জুলাইয়ে মোট ৮৫৭ মেট্রিক টন আম বিশেষ ট্রেনে প্রেরণ করা হয়েছিল। এতে আয় হয়েছে ৯ লাখ ২৯ হাজার ৮৬৯ টাকা। তবে এবার ঢাকা ছাড়াও খুলনা ও চট্টগ্রামের দিকে চাহিদা অনুযায়ী আম পাঠানো হবে। সেক্ষেত্রে ডেডিকেটেড ট্রেনে এসব পণ্য পাঠানো হবে।

শুধু আমই নয়, আমের সঙ্গে শাক-সবজি ও অন্যান্য ফলমূলও মাংগো স্পেশাল ট্রেনে পাঠানো হবে। তবে আমের মৌসুম পর্যন্ত এই কার্যক্রম চলবে। এক্ষেত্রে রাজশাহীর ব্যবসায়ী পরিষদের নেতৃবৃন্দের সঙ্গে আলোচনা করা হবে।

সংবাদ সম্মেলন পশ্চিম রেলওয়ের ডেপুটি চিফ কর্মাশিয়াল ম্যানেজার গৌতম কুমার কুন্ডু, সহকারী চিফ কমার্শিয়াল ম্যানেজার শেখ আব্দুল জব্বার, স্টেশন ম্যানেজার মো. আব্দুল করিম প্রমুখ উপস্থিত ছিলেন।

SHARE