নির্বাচনী ইশতেহারে চরের জন্য সমুন্নয়ের তিন প্রস্তাব

193

স্টাফ রিপোর্টার : আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে রাজনৈতিক দলগুলো তাদের নির্বাচনী ইশতেহার ঘোষণা করবে অচিরেই। সেখানে চরাঞ্চলের জন্য তিনটি প্রতিশ্রুতি দেয়ার জন্য দলগুলোর কাছে প্রস্তাব করেছে বেসরকারি গবেষণা ও অ্যাডভোকেসি সংস্থা সমুন্নয়।

তাদের প্রস্তাবগুলো হলো চর ফাউন্ডেশন বা বোর্ড গঠন, চরের জন্য সুনির্দিষ্ট উন্নয়ন প্রকল্প ও জাতীয় চর নীতিমালা প্রণয়ন। ইতিমধ্যে সমুন্নয় দেশের ২৫টি রাজনৈতিক দলের কাছে তাদের প্রস্তাব পৌঁছে দিয়েছে। বুধবার দুপুরে রাজশাহীতে সংবাদ সম্মেলন করে এসব জানিয়েছে।

রাজশাহীর এনজিও ফোরামের সম্মেলন কক্ষে সমুন্নয়ের ন্যাশনাল চর অ্যালায়েন্স এর আয়োজন করে। সেখানে লিখিত বক্তব্য পড়ে শোনান ন্যাশনাল চর অ্যালায়েন্সের সদস্য সচিব জাহিদ রহমান। তিনি বলেন, সুনির্দিষ্ট পরিকল্পনার অভাবে যুগের পর যুগ চরাঞ্চলগুলো পিছিয়ে পড়ছে। তাই তারা এই তিনটি প্রস্তাব নির্বাচনী ইশতেহারে অন্তর্ভুক্ত করার জন্য রাজনৈতিক দলগুলোর কাছে প্রস্তাব করেছেন।

জাহিদ রহমান বলেন, চরের মানুষের টেকসই উন্নয়ন নিশ্চিত করতে জাতীয় পর্যায়ে একটি চার ফাউন্ডেশন অথবা বোর্ড গঠন করা প্রয়োজন। এটি চরের মানুষের উন্নয়ন ও দুর্যোগ মোকাবিলায় বিশেষ কর্তৃপক্ষ হিসেবে কাজ করবে। এ রকম একটি কর্তৃপক্ষ না থাকায় জাতীয় বাজেটে চরের জন্য যে বরাদ্দ থাকে তা বাস্তবায়ন হয় না। তাই এই কর্তৃপক্ষ গঠন জরুরী। পাশাপাশি চরের মানুষের দারিদ্র বিমোচন ও টেকসই উন্নয়নে স্বাস্থ্য ও শিক্ষা নিশ্চিত; খাদ্য ও পুষ্টি চাহিদা পূরণ; কর্মসংস্থান তৈরি, দক্ষ জনসম্পদ তৈরি ও কৃষি উৎপাদন বৃদ্ধির লক্ষ্য পূরণে এ পর্যন্ত সুনির্দিষ্ট প্রকল্প গ্রহণ করা হয়নি।এসডিজি লক্ষ্যসমূহ পূরণে এসব খাতে সুনির্দিষ্ট প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করা প্রয়োজন।

সংবাদ সম্মেলনে বেসরকারি সংস্থা এসএনকেএস এর নির্বাহী পরিচালক নজরুল ইসলাম, এসেডোর নির্বাহী পরিচালক রবিউল আলম, জিবাসের নির্বাহী পরিচালক তরিকুল ইসলাম টুকু, সিসিবিভিও এর উন্নয়ন কর্মী মাহবুব জামান তপন, বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) সাংবাদিক ড. আইনুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

সভাপতিত্ব করেন স্থানীয় দৈনিক সোনার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক আকবারুল হাসান মিল্লাত।

SHARE