বঙ্গবন্ধু কাবাডির ফাইনালে বাংলাদেশের চ্যালেঞ্জ কেনিয়া

19

স্পোর্টস ডেস্ক : বঙ্গবন্ধু আন্তর্জাতিক কাবাডির ফাইনালে আজ বাংলাদেশের প্রতিপক্ষ কেনিয়া। জাতীয় ভলিবল স্টেডিয়ামে ম্যাচ শুরু সন্ধ্যা ৭টায়। পাঁচ দলের এই আসরে একমাত্র অপরাজিত দল বাংলাদেশ। গতকাল প্লে-অফে হাড্ডাহাড্ডি লড়াই শেষে ৩৭-৩৬ পয়েন্টে শ্রীলঙ্কাকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে কেনিয়া।
বাংলাদেশ-শ্রীলঙ্কা ফাইনাল হওয়ার সম্ভাবনা নিয়ে আলোচনা ছিল আসর শুরুর পর থেকেই। সবাইকে অবাক করে দিয়ে প্লে-অফে অসাধারণ পারফরমেন্স করে কেনিয়া। ম্যাচের শেষ রেইড দেয়ার আগে ৩৬-৩৫ পয়েন্টে পিছিয়ে ছিল আফ্রিকান চ্যাম্পিয়নরা। শেষ রেইডে দুই পয়েন্ট এনে দিয়ে কেনিয়াকে ফাইনালের টিকিট এনে দেন উদেআম্বো।
কাবাডিতে অন্যরা এগিয়ে গেলেও খুব বেশি এগোতে পারেনি বাংলাদেশ। নেপালে ২০১৯ দক্ষিণ এশিয়ান (এসএ) গেমসে হয়েছে তৃতীয়।
তার আগের বছর জাকার্তা এশিয়ান গেমসে ৫ম। ২০১৬ সালে সবশেষ হওয়া কাবাডি বিশ্বকাপের গ্রুপ পর্বই পেরোতে পারেনি। বাংলাদেশ কাবাডি ফেডারেশন চাইছে হারানো গৌরব ফিরিয়ে আনতে। তারই ধারাবাহিকতায় আয়োজন করা হয়েছে বঙ্গবন্ধু আন্তর্জাতিক কাবাডি।
অংশগ্রহণকারী চার বিদেশি দলের সবাই র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে পেছনে। তবুও ফাইনাল নিশ্চিত করতে ঘাম ছুটে গেছে তুহিন-আবদুজ্জামানদের। উদ্বোধনী ম্যাচে ৪০-২২ পয়েন্টে পোল্যান্ডকে উড়িয়ে শুরু করে বাংলাদেশ। কেনিয়ার বিপক্ষে এসেছে ৩২-২৯ পয়েন্টের কষ্টার্জিত জয়। তৃতীয় ম্যাচে নেপালকে সহজেই ৩৫-২০ পয়েন্টে হারায় লাল-সবুজরা। শ্রীলঙ্কার বিপক্ষে জয় এসেছে ম্যাচের শেষ রেইডে। অলআউটের শঙ্কায় থাকা বাংলাদেশকে শেষ রেইডে ১ পয়েন্ট এনে দেন জাকির হোসেন। ৩৩-৩১ পয়েন্টে টানা চার জয় নিয়ে ফাইনাল নিশ্চিত হয় তুহিনদের। ফাইনালে সেরাটা দিয়ে বঙ্গবন্ধু কাপ কাবাডির শিরোপাটা দেশেই রেখে দেয়ার প্রত্যয় অধিনায়ক তুহিনের কণ্ঠে। তিনি বলেন, ‘কাবাডি ফেডারেশন দারুণ একটা টুর্নামেন্ট আয়োজন করে আমাদের খেলার সুযোগ করে দিয়েছে। প্রথমবারের মতো আয়োজিত এই টুর্নামেন্টের শিরোপাটা ফেডারশেনকে উপহার দিতে চাই।’

SHARE