ভীষণ হতাশ তামিম

18
Bangladesh's Tamim Iqbal attends a training session at The County Ground in Taunton, south-west England, on June 16, 2019, ahead of their 2019 World Cup match against West Indies. (Photo by Saeed KHAN / AFP) (Photo credit should read SAEED KHAN/AFP via Getty Images)

স্পোর্টস : ২০১৫ বিশ্বকাপে নিউজিল্যান্ডের মাটিতে আগে ব্যাট করে বাংলাদেশের সংগ্রহ ছিল সর্বোচ্চ ২৮৮ রান ৭ উইকেট হারিয়ে। সেবারও বোলারদের ব্যর্থতায় ম্যাচ হাতছাড়া করে টাইগাররা। গতকাল সিরিজের ওয়ানডে ম্যাচে ক্রাইস্টচার্চে দ্বিতীয় সর্বোচ্চ ২৭১ রান করেও হলো না। গড়পড়তা বোলিং ও বাজে ফিল্ডিংয়ে শেষ পর্যন্ত ম্যাচ হাতছাড়া হয়েছে ৫ উইকেটে। যদিও শুরুতে দারুণ সুযোগ এনে দিয়েছিল বোলাররাই। কিন্তু তিনটি ক্যাচ ছেড়ে ম্যাচের ভাগ্য ব্ল্যাকক্যাপসদের হাতে তুলে দেন ফিল্ডাররাই। কোন দ্বিপক্ষীয় সিরিজের ম্যাচে এত রান আগে কখনোই করতে পারেনি টাইগাররা। তাই অধিনায়ক তামিম ইকবালের আফসোসের মাত্রাটা যে ভীষণ তা ফুটে উঠলো ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে।
তিনি বলেন, ‘এর চেয়ে ভালো সুযোগ কোনো সময় আমরা পাই নাই। এটা আমাদের অবশ্যই জেতা উচিত ছিল। দেশের বাইরে এমন সুযোগ সব সময় আসে না। আজ (গতকাল) আমরা যেভাবে ব্যাটিং করেছি যদিও উইকেটটা একটু সেরা ছিল কঠিন ছিল। সেই হিসাবে ২৭১ অবশ্যই ভালো স্কোর। সেই সঙ্গে ৫০ রানে ওদের তিনটা উইকেট নিয়ে আমরা যেভাবে শুরু করেছি খেলাটা প্রায় আয়ত্তে ছিল। কিন্তু দুইটা সুযোগ যেটা মিস করলাম এই চান্সগুলো (ক্যাচগুলো) যদি তুলতে পারতাম তাহলে এই ম্যাচটা আমাদের হতো। অন্য কোনো চিন্তা নাই, জেতা উচিত ছিল। আমি সত্যি হতাশ যে আমরা এ রকম সুযোগ কাজে লাগাতে পারি নাই।’ অন্যদিকে অধিনায়ক প্রশংসা করতে ভোলেননি দলের দারুণ ব্যাটিং ইনিংসে অবদান রাখা মোহাম্মদ মিঠুনেরও। তিনি বলেন, ‘অবশ্যই ও (মিঠুন) অসাধারণ একটা ইনিংস খেলেছে। কিন্তু একটা জিনিস মাথায় রাখতে হবে যে আজ সে ভালো খেলেছে বলে ওর ব্যাপারে কথা বলছি। কিন্তু ও যে পজিশনে সে খেলে বা যে অবস্থায় খেলে এটা আসলে সহজ না। যতই স্ট্যাবলিস ক্রিকেটার হোক না কেন তার সঙ্গেও যদি এ রকম হয় ব্যাপারটা তার জন্য কঠিন হবে। দেখেন জিম্বাবুয়ের সঙ্গে ও সুযোগ পেয়েছিল এবং দু’-তিনটিতেই ভালো খেলেছিল। এরপর ?উইন্ডিজের সঙ্গে সাকিব ফিরে আসায় তিনটি ম্যাচেই সে খেলেনি। আবার এখানে এসে সে খেলছে। এ রকম অবস্থায় যে কোনো ব্যাটসম্যানের জন্য ভালো খেলা কঠিন। তাই আমি খুব খুশি যে ও এ রকম একটা ইনিংস খেলেছে এবং আশা করি দ্রুত একাদশে নিজের জায়গাটা পাকা করে নিতে পারবে।’

SHARE