রাজশাহী পিআইডিতে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত

28

স্টাফ রর্পিোটার : সরকারি গণকর্মচারীদের ৪০ জনঘন্টা প্রশিক্ষণের অংশ হিসেবে শুদ্ধাচার বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রোববার আঞ্চলিক তথ্য অফিস (পিআইডি) রাজশাহীর সম্মেলন কক্ষে অনুষ্ঠিত কর্মশালায় তথ্য অধিদফতর ঢাকার প্রধান তথ্য অফিসার সুরথ কুমার সরকার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

উপপ্রধান তথ্য অফিসার মোঃ তৌহিদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় অত্র অফিসের কর্মকর্তা-কর্মচারীগণসহ বিভাগীয় জেলা তথ্য অফিসের পরিচালক, উপপরিচালক অংশগ্রহণ করেন।

কর্মশালায় জাতীয় শুদ্ধাচার কৌশল বিষয়ে প্রধান তথ্য অফিসার পাওয়ার পয়েন্ট উপস্থাপনার মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠা ও দুর্নীতি দমনের ওপর গুরুত্বারোপ করে বিশদ আলোকপাত করেন। এ সময় সততা, নৈতিকতা ও কর্তব্যনিষ্ঠার সাথে জাতীয় উন্নয়নের নিবিড় সম্পর্কের বিষয়টি তুলে ধরেন।

প্রধান তথ্য অফিসার বলেন, শুদ্ধাচার বলতে সাধারণত নৈতিকতা ও সততার দ্বারা প্রভাবিত আচরণগত উৎকর্ষ বুঝায়। এর দ্বারা একটি সমাজের মানদন্ড, নীতি ও প্রথার প্রতি আনুগত্যও বুঝানো হয়। তিনি বলেন, দুর্নীতিমুক্ত সমাজ ও রাষ্ট্র গঠনে শুদ্ধাচার প্রতিষ্ঠা একটি অপরিহার্য কৌশল। রূপকল্প ২০২১ বাস্তবায়নের লক্ষ্যে ‘বাংলাদেশের পরিপ্রেক্ষিত পরিকল্পনা ২০১০-২০২১’ শীর্ষক দলিলে দুর্নীতি দমনকে একটি আন্দোলন হিসেবে গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করা হয়েছে।

এছাড়া কর্মশালায় প্রাতিষ্ঠানিক কাজে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে নেটওয়ার্কিং ও মতবিনিময়, নাগরিক সেবা প্রদান, জনসচেতনতা ও প্রচারণা, নাগরিক সেবা সহজিকরণ ও উদ্ভাবন এবং নীতি নির্ধারণ ও সিদ্ধান্তগ্রহণ প্রক্রিয়ায় জনগণের অংশগ্রহণ ইত্যাদি বিষয়েও প্রধান তথ্য অফিসার আলোচনা করেন।

কর্মশালার শেষ পর্যায়ে প্রধান তথ্য অফিসার প্রশিক্ষণে অংশগ্রহণকারী কর্মকর্তা-কর্মচারীগণের এ বিষয়ে বিভিন্ন মতামত জেনে সন্তোষ প্রকাশ করেন।

প্রশিক্ষণ শেষে প্রধান তথ্য অফিসার রাজশাহী পিআইডি’র বিভিন্ন শাখার কাজকর্ম ঘুরে দেখেন।

SHARE